সৌদিতে ইয়েমেনের ক্ষেপণাস্ত্র হামলা

প্রথম সকাল ডটকম ডেস্ক: সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নাজরান প্রদেশে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের বিদ্রোহীগোষ্ঠী হুথি। শনিবার হুথিদের ছোড়া ওই ক্ষেপণাস্ত্র লক্ষ্যে আঘাত হানার আগেই ভূপাতিত করা হয়েছে বলে দাবি করেছে সৌদি।

গত সপ্তাহে আরব জোট ঘোষণা দেয়, ইয়েমেনি ভূখণ্ড থেকে ছোড়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে সৌদি বিমান বাহিনী। আরব জোটের মুখপাত্র কর্নেল তুর্কি আল-মালিকি বলেছেন ইয়েমেনের ওই ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে একটি বিবৃতি দিয়েছেন।

বিবৃতির বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস অ্যাজেন্সি বলছে, বেসামরিক জনগণ ও জনসমাগমপূর্ণ এলাকা লক্ষ্য করে ওই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে হুথি বিদ্রোহীরা।

তবে কোনো ধরনের ক্ষয়-ক্ষতি হওয়ার আগে সৌদি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্ষেপণাস্ত্রটি ভূপাতিত করতে সক্ষম হয়েছে। ২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট ইয়েমেনে হুথি বিদ্রোহীদের দমনে ও ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর আল-হাদিকে ক্ষমতায় বসানোর লক্ষ্যে হামলা শুরু করে।

সাবেক প্রেসিডেন্ট হাদি হুথি বিদ্রোহীদের হামলার মুখে পালিয়ে সৌদি আরবে আশ্রয় নেয়ার পর ওই হামলা শুরু করে সৌদি জোট। সৌদি নেতৃত্বাধীন জোটের হামলায় কয়েক হাজার নারী ও শিশুসহ এখন পর্যন্ত প্রায় ১৪ হাজার বেসামরিক ইয়েমেনি নিহত হয়েছেন। এছাড়া গৃহহীন হয়ে পড়েছেন দেশটির আরো লাখ লাখ মানুষ। জাতিসংঘ বলছে, যুদ্ধ-বিধ্বস্ত ইয়েমেন দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছেছে। সূত্র : আরব নিউজ, তাসনিম নিউজ অ্যাজেন্সি।

This website uses cookies.