এরদোয়ানের বিজয়ে খুশি ইসরায়েল ও ইরান

প্রথম সকাল ডটকম ডেস্ক: মধ্যপ্রাচ্যের প্রভাব বলয় নিয়ে ইরান, ইসরায়েল এবং তুরস্কের মধ্যে বৈরিতা চলছে বেশ কিছুদিন ধরেই।

তুরস্কের রেচেপ তাইয়িপ এরদোয়ানের সঙ্গে জেরুজালেম এবং তেহরানের শত্রুতা শুধু যে কূটনৈতিক সঙ্কট তৈরি করেছে তা নয়, আঞ্চলিক স্থিতিশীলতাকেও হুমকিতে ফেলেছে।

ইরান এবং ইসরায়েল দুই দেশই এরদোয়ানের এবং তার সরকারের সাথে সম্পর্ক নিয়ে একই সাথে বিরক্ত এবং হতাশ।

তবে এরদোয়ান আবারও নির্বাচিত হয়েছেন এবং এবার তার ক্ষমতার পরিধি হতে যাচ্ছে অকল্পনীয়। তবে তুরস্কের ‘নতুন সুলতানের’ পুনর্নির্বাচনে পরেও ইসরায়েল এবং ইরানকে সন্তুষ্ট মনে হচ্ছে কেন?

ইসরায়েলের প্রতিক্রিয়া: কিছুদিন আগেও এরদোয়ান ইসরায়েলকে ‘জমি দখলকারী সন্ত্রাসী রাষ্ট্র’ হিসাবে গালিগালাজ করেছেন। গত মে মাসে গাজা সীমান্তে বিক্ষোভে ইসরায়েলের গুলিতে অনেক ফিলিস্তিনী নাগরিক নিহতের পর তুরস্ক আঙ্কারা থেকে ইসরায়েলি দূতকে বহিষ্কার করে।

তবে স্থানীয় পর্যবেক্ষকদের মতে, দুই দেশের মধ্যে উত্তেজনা প্রশমিত হওয়ার লক্ষণ দেখা যাচ্ছে। ইসরায়েলি পত্রিকা ইয়েডিয়ট আহরোনোতের সাংবাদিক স্মাদার পেরি বিসিবিকে বলেন, ‘তার শক্ত আচরণ সত্ত্বেও লক্ষণ চোখে পড়েছে এরদোয়ান ইসরায়েলের সাথে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করবেন।

ইসরায়েলের কাছে সব সময় তুরস্কের বিশেষ গুরুত্ব রয়েছে এবং তুরস্কের কাছেও ইসরায়েলের গুরুত্ব অনেক। মূলত মুখে বাগাড়ম্বর চলতে থাকলেও ভেতরে ভেতরে ব্যবসা-বাণিজ্য এবং কূটনৈতিক সম্পর্ক অব্যাহত রয়েছে। তুরস্ক ইসরায়েলি পণ্য বয়কটের কথা বলেনি এবং কোনো চুক্তিও বাতিল করেনি।

তেহরানে আনন্দ: নির্বাচনে পুনর্নিবাচিত হওয়ার পর সর্বপ্রথম যারা এরদোয়ানকে বিজয়ে শুভেচ্ছা জানিয়েছেন তাদের একজন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। এক সরকারি বার্তায় রুহানি বলেছেন, ‘অত্যন্ত আনন্দের সাথে পুনরায় নির্বাচিত হওয়ার জন্য আপনাকে শুভেচ্ছা জানাচ্ছি। আমাদের ঐতিহাসিক, সাংস্কৃতিক এবং ধর্মীয় বন্ধন অটুট থাকুক।

ইরান মনে করে এরদোয়ান ইসরায়েল বিরোধী এবং ফিলিস্তিনীদের পক্ষে। বিবিসি ফার্সি বিভাগের ইব্রাহিম খালিলির কথায়, ‘এরদোয়ানকে ধরা হয় তিনি একজন উদার ইসলামপন্থী। ইসলামের প্রতি তার অবস্থান ইরানের পছন্দ।

তিনি বলেন, ইরানের কাছে তুরস্কের অর্থনৈতিক গুরুত্ব অনেক। মার্কিন নিষেধাজ্ঞার সময় তুরস্ক ব্যাংকিং খাতের বিধিনিষেধ পাশ কাটিয়ে ইরানে ডলার এবং সোনা ঢুকতে অনেক সাহায্য করেছে। এছাড়া এরদোয়ান মধ্যপ্রাচ্যে সৌদি প্রভাবের বিরোধিতা করেন যেটা ইরানের স্বার্থের পক্ষে। সূত্র : বিবিসি।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *