চাঁদ দেখা গেলে শনিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে

প্রথম সকাল ডটকম: পবিত্র রমজান মাসের আজ ২৯ দিন (শুক্রবার)। আজ শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল শনিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

আর না দেখা গেলে রোববার সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। এদিকে আবহাওয়া অধিদফতর বলছে, আজ সন্ধ্যায় বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ উঠবে।

তবে আকাশ মেঘমুক্ত না থাকলে দেখা যাবে না। শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করতে আজ (শুক্রবার) বাদ মাগরিব সভায় বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে কমিটির এ সভায় ধর্ম বিষয়কমন্ত্রী ও কমিটির সভাপতি মতিউর রহমানের সভাপতিত্ব করবেন। ধর্মীয় অনুশাসন অনুযায়ী ঈদ পালনে চাঁদ দেখার বাধ্যবাধকতা রয়েছে। সন্ধ্যায় চাঁদ দেখা গেলে শনিবার দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পালিত হবে।

চাঁদ দেখা না গেলে ঈদ হবে রোববার। এদিকে গতকাল বৃহস্পতিবার শাওয়ালের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ (শুক্রবার) ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, ‘সব হিসাব মিলিয়ে আমরা বুঝতে পেরেছি যে, বাংলাদেশের আকাশে আজকে চাঁদ (শাওয়াল মাসের) উঠবে।

শুক্রবার সন্ধ্যায় চাঁদের বয়স হবে ১.৭১১৩৩৩ দিন। তবে চাঁদ দেখতে না পারলে শনিবার ঈদ হবে না। আমরা ইসলামিক ফাউন্ডেশনকে ইন্সট্রুমেন্টাল সাপোর্ট দেব, সেটা ধর্মের অনুকূলেই। তিনি আরও বলেন, ‘১৫ জুন তৃতীয়ায় চাঁদের অল্টিচিউড (উচ্চতা) ২০ ডিগ্রি। দিগন্তের দিক থেকে কত অ্যাঙ্গেলে উপরে থাকবে সেটা হচ্ছে ২৮৪ ডিগ্রি, এর মানে হচ্ছে আকাশ মেঘমুক্ত থাকলে চাঁদটা দেখা যাবে।

সন্ধ্যা ৬টা ৫০ মিনিট থেকে ৭টা ৫০ মিনিট পর্যন্ত সময়ের মধ্যে পশ্চিম আকাশে খুঁজতে হবে জানিয়ে আবুল কালাম মল্লিক বলেন, ‘শুক্রবার সন্ধ্যাকালীন গোধূলী শেষ হওয়ার এক ঘণ্টা ১২ দশমিক ৩ মিনিট পর চন্দ্রাস্ত ঘটবে। অর্থাৎ শুক্রবার সন্ধ্যায় চাঁদটি ওঠে এক ঘণ্টা ১২ মিনিট থাকবে। এরপর আবার চাঁদ ডুবে যাবে।

এদিকে বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ৯৫৬৩৩৯৭, ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা অন্য কোনো উপায়ে জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

This website uses cookies.