আফগানিস্তানে কর্মরত ৭ ভারতীয় প্রকৌশলী অপহৃত

প্রথম সকাল ডটকম ডেস্ক: আফগানিস্তানে কর্মরত সাত ভারতীয় প্রকৌশলীকে অপহরণ করেছে জঙ্গিরা। স্থানীয় গণমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে।

ওই ভারতীয়তের গাড়ির চালককেও অপহরণ করা হয়েছে। তিনি আফগান নাগরিক। প্রকৌশলীরা সবাই বাগলান প্রদেশের একটি বিদ্যুৎ সংস্থায় কর্মরত ছিলেন। খবর এনডিটিভি।

এখনও কেউ এই অপহরণের দায় স্বীকার না করলেও আফগানিস্তান সরকারের একটি সূত্রের দাবি, এর পেছনে তালেবানের হাত রয়েছে। প্রকৌশলীরা ডা আফগানিস্তান ব্রেসনা শেরকাতে (ডাবস) কর্মরত ছিলেন।

রোববার সকালে উত্তর আফগানিস্তানের বাগলান প্রদেশের বাহ-এ-শামল এলাকা থেকে তাদের অপহরণ করা হয়। সেখানে কেইসির একটি সাবস্টেশন রয়েছে। স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বন্দুকধারী জঙ্গিরা প্রথমে প্রকৌশলীদের গাড়ি আটকায়। তারপর নিজেদের গাড়িতে তাদের তুলে নিয়ে যায়।

বাগলানের গভর্নর আবদুল হাই নেমাতি বলেন, তালেবান ওই প্রকৌশলীদের অপহরণ করে নিয়ে গেছে। তাদের কাবুল থেকে ২৩০ কিলোমিটার দূরের পুল-ই কুমরি এলাকায় নিয়ে যাওয়া হয়েছে। তিনি বলেন, স্থানীয় বাসিন্দাদের মাধ্যমে এক তালিবান নেতার সঙ্গে কথা বলে তারা সাতজনকে অপহরণ করার বিষয়টি নিশ্চিত হয়েছেন।

আফগান সরকারের কর্মকর্তা হিসেবে কাজ করছিল বলেই ওই প্রকৌশলীদের অপহরণ করা হয়। তিনি জানিয়েছেন, তারা প্রকৌশলীদের উদ্ধারের চেষ্টা করে যাচ্ছেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ওই সাত প্রকৌশলীর অপহরণের বিষয়টি নিশ্চিত করেছে।

মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, বাগলান প্রদেশে ভারতীয় প্রকৌশলীদের অপহরণের বিষয়টি আমরা জেনেছি। আমরা আফগান কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি। বাগলান পুলিশের মুখপাত্র জবিউল্লা সুজা বলেন, তালেবানরাই যে ভারতীয় প্রকৌশলীদের অপহরণ করেছে, সে বিষয়ে আমরা নিশ্চিত। বাগলান প্রদেশেরই কোথাও তারা গা ঢাকা দিয়ে আছে।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *