বঙ্গবন্ধু স্যাটেলাইটের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ

প্রথম সকাল ডটকম ডেস্ক: বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১  এর সফলভাবে পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে স্পেস এক্স। ফ্লোরিডার স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় অরল্যান্ডোতে কেনেডি স্পেস সেন্টার তথা নাসা’র ব্লক-৫ এ এই পরীক্ষা চালানো হয়।

এখান থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে আগামী সপ্তাহে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটকে মহাকাশে পাঠানো হতে পারে। শুক্রবার সন্ধ্যায় একটি টুইট বার্তায় স্যাটেলাইট উৎক্ষেণকারী প্রতিষ্ঠান স্পেস এক্স এই তথ্য জানিয়েছে।

টুইট বার্তায় বলা হয়েছে, ‘শুক্রবারের স্ট্যাটিক ফায়ার টেস্ট নামের ওই পরীক্ষায় বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ যান ফ্যালকন-৯ এ ত্রুটি ধরা পড়েনি।

এটি সম্পূর্ণ কার্যকর। এখন এই পরীক্ষা থেকে পাওয়া তথ্য স্পেস এক্সের সদর দফতর লস অ্যাঞ্জেলসে পাঠানো হয়েছে। তথ্য পর্যালোচনা শেষে শিগগিরই উৎক্ষেপণের তারিখ নির্ধারণ করা হবে। এ বিষয়ে জানতে বিটিআরসি’র চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, ‘যুক্তরাষ্ট্র সময় শনিবার দুপুরে স্পেস এক্সকে একটা অ্যানালাইসিস রিপোর্ট দেবে।

রিপোর্ট ইতিবাচক হলে ওরা আমাদের উৎক্ষেপণের দিনক্ষণ জানিয়ে দেবে। তবে স্যাটেলাইটের পরীক্ষামূক উৎক্ষেপণ সফল হয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর প্রকল্প পরিচালক মেজবাহ উজ্জামানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনিও পরীক্ষামূলক উৎক্ষেপণের কথা জানিয়েছেন।

তবে তা সফল হয়েছে কিনা তা এখনই বলা যাবে না। তারা প্রতিবেদনের অপেক্ষায় আছেন। এরকম পরীক্ষা এর আগে আরও একাধিকবার হয়েছে বলে জানা গেছে। চূড়ান্তভাবে উৎক্ষেপণের আগে এরকম টেস্ট আরও হবে বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। সুত্র:- বাংলা ট্রিবিউন

This website uses cookies.