এমপিরা শিশুদের অধিকার রক্ষায় ভূমিকা রাখতে পারেন : স্পিকার

প্রথম সকাল ডটকম: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, এমপিরা শিশুদের অধিকার সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

তিনি শিশু শ্রম দূরীভূত করে তাদের উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে দক্ষিণ এশিয়ার এমপিদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বুধবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ইউনিসেফ আয়োজিত ‘সাউথ এশিয়া পার্লামেন্টারিয়ান প্লাটফরম ফর চিলড্রেন’ শীর্ষক অনুষ্ঠানের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

দুই দিনব্যাপী এ অনুষ্ঠানে বাংলাদেশসহ সার্কভূক্ত অন্যান্য দেশসমূহের সংসদ সদস্যগণ এবং সংশ্লিষ্ট ব্যক্তিরা অংশ নিচ্ছেন। এসময় তিনি শিশু অধিকার রক্ষায় জনসচেতনতা বৃদ্ধি করতে দক্ষিণ এশিয়ার এমপিদেরকে কাজ করে যাওয়ার আহ্বান জানিয়ে বলেন, এ অঞ্চলের এক দেশ অন্য দেশের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করে শিশু দারিদ্র কমিয়ে আনার ক্ষেত্রে পদক্ষেপ নিতে পারে।

স্পিকার বলেন, শিশুবান্ধব বাজেট প্রণয়নের মাধ্যমে ঝরে পড়া শিশুদের নগদ অর্থ প্রণোদনা দিয়ে তাদেরকে বিদ্যালয়মুখী করা যেতে পারে। এতে শিশু শ্রম হ্রাস পাবে এবং সামগ্রিক দারিদ্র উন্নয়ন সূচকে উন্নতি হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার শিক্ষার্থীদের মাঝে বছরের শুরুতেই বিনামূলে বই বিতরণ করছে।

দরিদ্র ও মেধাবী বিশেষ করে নারী শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করছে। মিডডে মিল চালুকরণ, ল্যাকটেটিং মাদার ভাতা, প্রসূতিকালীন ছুটি প্রভৃতি নিশ্চিতকরণের মাধ্যমে নারী ও শিশুদের অধিকার বাস্তবায়নে ভূমিকা রাখছে। তিনি আরও বলেন, সুস্থ্য শিশু পাওয়ার পূর্বশর্ত হলো মায়েদের পুষ্টির নিশ্চয়তা।

কেননা গর্ভবতী মায়েদের পুষ্টি গর্ভাবস্থায় শিশুদের প্রাথমিক বিকাশে সহায়তা করে যা সুস্থ্য শিশুর জন্য খুবই গুরুত্বপূর্ণ। ইউনিসেফ এর দক্ষিণ এশিয়ার রিজিওনাল ডেপুটি ডিরেক্টর ফিলিপ কোরির সঞ্চালনায় দক্ষিণ এশিয়ার রিজিওনাল ডিরেক্টর জেন গফ ও সার্ক এর সোশ্যাল অ্যাফেয়ার্স ডিরেক্টর রিশফা রাশেদ বক্তব্য রাখেন।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *