সুন্দরগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলন করায় ২০টি মেশিন জব্দ

হযরত বেল্লাল, সুন্দরগঞ্জ (গাইবান্ধা): গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় সরকারিভাবে বালু মহল ঘোষণা না থাকায় সরকারি বেসরকারিভাবে অবকাঠামো নির্মাণ হুমকির মুখে পড়েছে।

সাধারন মানুষজন গৃহনির্মাণের জন্য বালু উত্তোলন করতে গিয়ে দারুনভাবে হয়রানি এবং ক্ষতিগ্রস্তের স্বীকার হচ্ছেন। ঠিকাদারী প্রতিষ্ঠান সমুহ ভিন্ন জেলা হতে বালু নিয়ে এসে রাস্তাঘাট ও অবকাঠামো নির্মাণের কাজ করছে।

গত এক মাসের ব্যবধানে বালু উত্তোলনের অপরাধে উপজেলার বিভিন্ন এলাকা হতে সাধারন মানুষ ও বালু ব্যবসায়ির ২০টি স্যালো মেশিন জব্দ করেছেন উপজেলা প্রশাসন।

পাশাপাশি গত এক সপ্তাহে এক বালু ব্যবসায়ির ৫০ হাজার টাকা জরিমানা এবং অপর আরেক জনকে ৮ দিনের বিনাশ্রম জেল দিয়েছে উপজেলা সহকারি কমিশনার (ভুমি) আবু বাক্কার সিদ্দিক। এনিয়ে বিভিন্ন মহলে চলছে না জল্পনা কল্পনা।

চলতি এপ্রিল মাসে উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় বালু উত্তোলনের বিষয়টি নিয়ে ব্যাপকভাবে আলোচনা করেন কমিটির সদস্যরা। সভায় উপজেলা নির্বাহী অফিসার এসএম গোলাম কিবরিয়া অতিদ্্রুত বিষয়টি সমাধানের এবং বালু মহল ঘোষণার প্রতিশ্রুতি প্রদান করেন। গাইবান্ধা জেলার বৃহত্তর উপজেলা সুন্দরগঞ্জ।

১৫টি ইউনিয়ন এবং একটি পৌরসভা নিয়ে এই উপজেলার পরিসর। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে প্রতিনিয়ত সাধারন মানুষজন পাকাঁবাড়ি নির্মাণ করছেন। পাশাপাশি সরকারিভাবে বিভিন্ন রাস্তাঘাট ও প্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণ করছে ঠিকাদারী প্রতিষ্ঠান। সে ক্ষেত্রে বালু অতি প্রয়োজনীয় একটি উপকরন।

পৌরসভার ৮নং ওয়ার্ডের খোকা মিয়া জানান, বালু না পাওয়ার কারনে তিনি বাড়ি নির্মাণ করতে পারছেন না। উপজেলা আওয়ামীলীগ যুগ্ম আহবায়ক ও ঠিকাদার সাজেদুল ইসলাম জানান, উপজেলায় সরকারিভাবে বালু মহল ঘোষনা না থাকায় নির্মাণ কাজ করা অত্যন্ত কঠিন হয়ে পড়েছে। এদিকে অবৈধভাবে বালু উত্তোলনের অপরাধে জব্দ করে নিয়ে আসা স্যালো মেশিন ও পাম্প সমুহ এ্যাসিল্যান্ড অফিসের সামনে দিনের পর দিন পড়ে থাকার কারনে তা নষ্ট হয়ে যাচ্ছে।

এ নিয়ে সহকারি কমিশনার (ভুমি) আবু বাক্কার সিদ্দিক জানান, অতিদ্রুত জব্দ করা মেশিন গুলো নিলামে বিক্রি করে দেয়া হবে। ইউএনও এসএম গোলাম কিবরিয়া জানান, সরকারিভাবে বালু মহল ঘোষণার কাজ চলছে। অল্প সময়ের মধ্যে কয়েকটি ইউনিয়নে বালু মহল ঘোষণা করা হবে।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *