রাবির হোটেলে খোলা খাবার বন্ধে ১৫ দিনের আল্টিমেটাম

আবু সাঈদ সজল, (রাবি): রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে হোটেল গুলোতে ব্যবহৃত ময়লা, পচা, বাসি ও অস্বাস্থ্যকর খাবার পরিবেশন রুখতে ১৫ দিনের আল্টিমেটাম দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডি।

সোমবার বেলা ১২ দিকে ক্যাম্পাসের বিভিন্ন হোটেলে অভিযান চালিয়ে  অস্বাস্থ্যকর খাবার পরিবেশনের অভিযোগে এ আল্টিমেটাম দেয় তারা। এসময় তারা হোটেল মালিককে উক্ত সময়ের মধ্যে স্বাস্থ্যকর খাবার পরিবেশনের নির্দেশ দেন।

এ নির্দেশ কোনো হোটেল মালিক উপেক্ষা করলে তার দোকান ক্যাম্পাস থেকে তুলে দেওয়ারও হুমকি দেন বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডি।

ক্যম্পাসে স্বাস্থ্যকর খাবার নিশ্চিতকরণ অভিযান কমিটির আহ্বায়ক ও সহকারী প্রক্টর আবু সাঈদ মো. নাজমুল হায়দারের নেতৃত্বে এসময় উপস্থিত ছিলেন সহকারী প্রক্টর ড. মুহম্মদ হাবিবুর রহমান, মো. হুমায়ূন কবির, মো, শিবলী ইসলাম, গাজী তৌহিদুর রহমান, মো. রবিউল ইসলাম।

কমিটির আহ্বায়ক নাজমুল হায়দায় জানান, নির্ধারিত সময়ের মধ্যে অপরিচ্ছন্ন খাবার পরিবেশন বন্ধ না করলে আমরা প্রক্টরিয়াল বডি উক্ত হোটেল তুলে দেওয়াসহ উপযুক্ত ব্যবস্থা নেব। উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ২০১১ সাল থেকে ২০১৬-১৭ এর বার্ষিক প্রতিবেদন অনুসারে, বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ৩৩,৮৭৪ জন শিক্ষার্থী রয়েছে। যার মধ্যে ২২২২৯০ জন পুরুষ এবং ১১,৫৮৪ জন মহিলা।

১,২০১ জন শিক্ষক আছেন। অস্বাস্থ্যকর অবস্থার মধ্যে এবং খোলা আকাশের নিচে রান্না করা খাবারে কলেরা, টাইফয়েড, গ্যাস্ট্রিক এবং হেপাটাইটিস হওয়ার সম্ভাবনা আছে। পাশাপাশি, এই খাবারে ক্ষতিকারক রাসায়নিক এবং অ্যাডভাইটিভ রয়েছে যা ভিওআইপিদের জন্য বড় ধরনের স্বাস্থ্যের ঝুঁকি রয়েছে বলে জানান, বিশ্ববিদ্যালয় মেডিকেলের ডাক্তার মো. আব্দুল ওয়াদুদ।  তিনি আরো জানান, স্টেম এবং ক্ষতিকারক খাদ্যে টাইফয়েডের সম্ভবনা খুব বেশি।

This website uses cookies.