পাটের বহুমুখী ব্যবহার ও নতুন বাজার সৃষ্টি করতে হবে : প্রধানমন্ত্রী

প্রথম সকাল ডটকম : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাটের বহুমুখী ব্যবহার একটি বড় সম্পদ। এটা ব্যবহার করে নতুন নতুন পণ্য উৎপাদন করতে হবে।

এ ছাড়া এসব পণ্য রফতানি করে বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য নতুন নতুন বাজার খুঁজতে হবে। পাট নিয়ে গবেষণার ফলে অনেক নতুন নতুন অকর্ষণীয় পণ্য উৎপাদন হচ্ছে।

জাতীয় পাট দিবস উপলক্ষে আজ (মঙ্গলবার) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাট পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, পাট মন্ত্রণালয়ের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী ও বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বস্ত্র ও পাটমন্ত্রী মুহম্মাদ ইমাজ উদ্দিন প্রামাণিক। অনুষ্ঠানে পাট নিয়ে রচনা প্রতিযোগিতায় সেরা ৬ জন শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী।

এ ছাড়া এ খাতে বিশেষ অবদান রাখায় ১১ ক্যাটাগরিতে মোট ১২ জনকে পুরস্কার দেয়া হেয়। পরে তিনি পাট পণ্য মেলার উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী বলেন, মার্চ মাস বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ মাসে ৭ই মার্চ, ১৭ই মার্চ ও ২৬ মার্চ। আর এই মাসের ৬ তারিখ জাতীয় পাট দিবস। তিনি বলেন, পাট ছিল পাকিস্তানের বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম মাধ্যম।

আমাদের পাট বিক্রি করে পশ্চিম পাকিস্তানের উন্নয়ন হতো। কিন্তু বাংলাদেশের মানুষের ভাগ্যের কোনো পরিবর্তন হয়নি। এসব কারণে বঙ্গবন্ধু সব সময় প্রতিবাদ করতেন। প্রধানমন্ত্রী বলেন, বিএনপি বিশ্ব ব্যাংকের সঙ্গে চুক্তি করে বহু পাটকল বন্ধ করেছিল। আমরা ক্ষমতায় এসে সেগুলো আবার চালু করেছি। আদমজীকে ঘিরে প্রায় ১ কোটি মানুষের কর্মসংস্থান ছিল। বিএনপি এসব মানুষের কর্মসংস্থান বন্ধ করে দেয়।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *