সিরিয়ায় তুরস্কের সামরিক অভিযান বন্ধের আহ্বান ইরানের

প্রথম সকাল ডটকম ডেস্ক: সিরিয়ায় তুরস্কের সামরিক অভিযান বন্ধের আহ্বান জানিয়েছে ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমী সোমবার এক বিবৃতিতে বলেছেন, সিরিয়ায় তুরস্কের সামরিক অভিযান বন্ধ করা উচিত।

তিনি বলেন, উত্তরাঞ্চলীয় আফরিন অঞ্চলে তুরস্কের সামরিক অভিযান সিরিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘন করছে। এর ফলে যুদ্ধ-বিধ্বস্ত দেশটিতে নতুন করে উত্তেজনা বাড়তে পারে। খবর মিডল ইস্ট মনিটর।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা নিউজকে বাহরাম কাসেমী বলেন, তুরস্কের উচিত তাদের অভিযান বন্ধ করা এবং সিরিয়ার সার্বভৌমত্ব ও আঞ্চলিক সীমারেখার প্রতি সম্মান জানানো।

তুরস্কের এমন অভিযান নতুন করে সিরিয়ায় নিরাপত্তাহীনতা, অস্থিরতা এবং সন্ত্রাসবাদ ফিরিয়ে আনতে পারে। ইরানের ওই কর্মকর্তা বলেন, একমাত্র আলোচনার মাধ্যমেই এসব সমস্যার সমাধান করা সম্ভব। কাজাখস্তানের রাজধানী আসতানায় রাশিয়া, ইরান এবং তুরস্কের প্রচেষ্টায় যে বৈঠক হওয়ার কথা সেটাকে ইঙ্গিত করেই তিনি এমন মন্তব্য করেছেন।

কাসেমী বলেন, তুরস্ক এবং রাশিয়ার সঙ্গে সিরিয়ার সাম্প্রতিক উন্নয়ন বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে ইরান। সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদকে সমর্থন করে রাশিয়া এবং ইরান। অপরদিকে, তুরস্কের সমর্থন রয়েছে আসাদের বিরোধীদের প্রতি।

সিরিয়ার উত্তরাঞ্চলীয় আফরীন শহরে চলতি বছরের জানুয়ারির ২০ তারিখ থেকে সামরিক অভিযান শুরু করে তুর্কি বাহিনী এবং সিরিয়ার সরকার বিরোধী ফ্রি সিরিয়ান আর্মি। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, গত মাসের এসব অভিযানে ৬৮ বেসামরিক নিহত হয়েছে। এদের মধ্যে ২১ জনই শিশু।

 

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *