বিপক্ষে অবস্থানকারী দেশের অর্থনৈতিক সাহায্য কমবে : ট্রাম্প

প্রথম সকাল ডটকম ডেস্ক: জাতিসংঘ সাধারণ পরিষদে তোলা খসড়া প্রস্তাবনায় জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির সিদ্ধান্তের বিরুদ্ধে যে সেব দেশ ভোট দেবে তাদের অর্থনৈতিক সাহায্য কমিয়ে দেয়ার হুমকি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

গতকাল বুধবার হোয়াইট হাউজে সাংবাদিকদের তিনি বলেন, ‘তারা মিলিয়ন মিলিয়ন এমনকি বিলিয়ন বিলিয়ন ডলার নেয় অথচ আমাদের বিপক্ষে রায় দেয়। তাদেরকে আমাদের বিপক্ষে ভোট দিতে দিন।

আমরা অনেক অর্থ সেভ করতে পারবো। এতে আমাদের কিছু যায় আসে না। ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদ ট্রাম্পের জেরুজালেম ঘোষণা প্রত্যাহারের চেষ্টায় বৃহস্পতিবারই একটি জরুরি বৈঠকে বসছে।

গত সোমবার ১৫ সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্র এ প্রস্তাবে ভেটো দেয়ার পর বিষয়টি সাধারণ পরিষদে তোলা হচ্ছে। প্রসঙ্গত, গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নেয়ারও ঘোষণা দেন তিনি।

ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের নীতির নাটকীয় পরিবর্তনের জেরে ব্যাপক প্রতিবাদ শুরু হয় বিশ্বজুড়ে। ট্রাম্পের এই ঘোষণার প্রতিবাদে গত ১৩ ডিসেম্বর ইস্তাম্বুলে ইসলামিক সহযোগিতা পরিষদের (ওআইসি) জরুরি এক সম্মেলনে জেরুজালেমকে আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনি রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে বিশ্বের বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানানো হয়।

 

This website uses cookies.