শুভ সূচনার অপেক্ষায় মাহমুদউল্লাহর খুলনা

প্রথম সকাল ডটকম ডেস্ক: দক্ষিন আফ্রিকা সফর ভাল কাটেনি মোটেই। চেনা মাহমুদউল্লাহ রিয়াদের দেখা মেলেনি সেখানে।

দু’বছর আগে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতে এক বিশ্বকাপে জোড়া সেঞ্চুরি উপহার দেয়ার পর এই গত জুনে আয়ারল্যান্ড আর ইংল্যান্ডে দারুন খেলা মাহমুদউল্লাহ এবার দক্ষিণ আফ্রিকায় প্রোটিয়াদের বিপক্ষে কেমন যেন নিষ্প্র্রভ-নিষ্পৃহ ছিলেন।

ভক্ত-সমর্থকরা তা দেখে যারপরনাই হতাশ। তবে কঠিন সত্য হলো, রিয়াদ এমনই। ভাল খেলতে খেলতে হঠাৎ কেমন যেন হয়ে যান! নিজেকে কোথায় হারিয়ে ফেলেন। আগেও এমন হয়েছে।

এ জন্য চলতি বছর মার্চে শ্রীলঙ্কায় শততম টেস্ট থেকে বাদও পড়ে গিয়েছিলেন। আসল সত্য হলো, জাতীয় দলের জার্সি গায়ে মাহমুদউল্লাহর ধারাবাহিকতা কম। তাতে কি, ঘরের মাঠে দেশের ক্রিকেটে মাহমুদউল্লাহ রিয়াদ বরাবরই ভাল খেলেন। ক্লাব ক্রিকেট ও বিপিএলে আস্থার প্রতীক। এবারের বিপিএলে খুলনা টাইটান্সের অধিনায়ক মাহমুদউল্লাহ।

ফ্র্যাঞ্চাইজি জেমকন গ্রæপ তার দিকে তাকিয়ে। মাহমুদউল্লাহও বেশ সিরিয়াস। আগামীকাল দ্বিতীয় দিন মাঠে নামবে তার দল খুলনা টাইটান্স। প্রতিপক্ষ গত আসরের চ্যাম্পিয়ন্স ঢাকা ডায়নামাইটস। যারা ইতিমধ্যেই নিজেদের প্রথম ম্যাচ খেলে ফেলেছে এবং স্বাগতিক সিলেটের কাছে হেরেও গিয়েছে। প্রতিপক্ষ যত শক্তিশালিই হোক না কেন, অভিজ্ঞ মাহমুদউল্লাহ এ ম্যাচকে দেখছেন অন্যভাবে।

তার বোধ-উপলব্ধি বলে, যে কোন আসরে শুরুটা খুব গুরুত্বপূর্ণ। আর টি-টোয়েন্টি ফরম্যাটে শুরুর গুরুত্ব আরও বেশি। কারণ শুরুতে ছন্দ পেয়ে গেলে ভাল খেলা সহজ হয়ে যায়। তাই ঢাকার বিপক্ষে শুভ সূচনা করতে মুখিয়ে রয়েছে মাহমুদউল্লাহর দল। তাই তো মাহমুদউল্লাহর মুখে এমন কথা, ‘যে কোন টুর্নামেন্টে ভাল শুরু খুব জরুরি।

শুরুটা যদি ভাল হয়, তাহলে মোমেন্টাম চলে আসে। তারপরও আলাদা করে সব খেলাই সমান গুরুত্বপূর্ণ। আমাদের প্রথম ম্যাচ ঢাকার সাথে। ঢাকা টপ ফেবারিট। তাই ওই ম্যাচে ভালো খেলা খুব জরুরি। মাহুদউল্লাহর ধারনা তার দল আগের বারের চেয়ে আরও সমৃদ্ধ। আরও শক্তিশালী। তার ভাষায়, ‘যদিও নাম দিয়ে ক্রিকেট হয় না।

তারপরও আমাদের দলে বেশ কিছু বড় বড় নাম আছে। তবে মাহমুদউল্লাহ এসব নাম ধাম নিয়ে না ভেবে করণীয় কাজ করার কথাই ভাবতে চান। তার চিন্তা, নাম দিয়ে কিছু হবে না। প্রতিদিন আমাদের কষ্ট করতে হবে। নিজেদের ছাড়িয়ে যেতে হবে। সবাইকে ভালো খেলতে হবে। যদিও টি-টোয়েন্টি ফরম্যাটে ধারাবাহিকভাবে ভাল খেলা খুব কঠিন।

কারণ পারফরম্যান্স ওঠা নামা করে। তারপরও আমাদের ধারাবাহিকতা বজায় রাখার প্রাণপন চেষ্টা করতে হবে। দলের উদ্বোধনী জুটি নিয়ে বেশ আশাবাদী খুলনা অধিনায়ক। সবচেয়ে বেশি খুশি লঙ্কান তারকা মাহেলা জয়বর্ধনেকে কোচ হিসেবে পেয়ে। মাহেলার সাথে কাজ করে দারুন খুশি মাহমুদউল্লাহ। মাহেলা কি কি টিপস দিচ্ছেন, কেমন রণকৌশল সাজাচ্ছেন? তা বলতে নারাজ রিয়াদ। ‘ওটা আমাদের পরিকল্পনার অংশ।

যদি বলেই ফেলি, তাহলে আমাদের লক্ষ্য-পরিকল্পনা যে ফাঁস হয়ে যাবে’- বলছেন রিয়াদ। মাহেলার কাছ থেকে জানা, পাওয়া শেখার অনেক কিছু- এমন মন্তব্য করে মাহমুদউল্লাহ বলেন, ‘সে গুলো হবে আগামী দিনের পাথেয়। আশা করি তার কাছ থেকে যা শিখছি আর শিখবো তা আমাদের আগামীতে কাজে লাগবে। আসল লক্ষ্য শিরোপা জেতা। তবে মাঠে নামার আগে অতদুর না ভেবে ম্যাচ পিছু ভাবার পক্ষেই খুলনা অধিনায়ক।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *