গোপালগঞ্জে বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৮টি নতুন বিভাগ খোলা হয়েছে : ভর্তি পরীক্ষা নভেম্বর

এম শিমুল খান, (গোপালগঞ্জ): গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আটটি নতুন বিভাগ খোলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো: মাহবুবুল আলম এ তথ্য জানান।

নতুন বিভাগগুলো হলো, সিভিল ইঞ্জিনিয়ারিং, ফিশারিজ ও মেরিন বায়োসাইন্স, এনিমেল হাসবেন্ড্রি অ্যান্ড ভেটেরিনারি সাইন্স, সাইকোলজি, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং, টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, রাষ্ট্রবিজ্ঞান ও ইতিহাস।

এই আট বিভাগ যুক্ত হওয়ায় বিশ্ববিদ্যালয়ে এখন বিভাগের সংখ্যা দাঁড়ালো ৩১। আগামী ১০, ১১, ১৭ ও ১৮ নভেম্বর এ বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মাহবুবুল আলম জানান, আটটি ইউনিটের অধীনে ৩১টি বিভাগে মোট দুই হাজার ৯০৬ জন (বিদেশি শিক্ষার্থী ও কোটাসহ) শিক্ষার্থী ভর্তি করা হবে। ইউনিট সমূহ হলো এ, বি, সি, ডি, ই, এফ, জি এবং এইচ। তিনি আরও বলেন, ১০ নভেম্বর ডি ও ই ইউনিট, ১১ নভেম্বর এফ ও জি ইউনিট, ১৭ নভেম্বর এ ও বি ইউনিট, ১৮ নভেম্বর সি ও এইচ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষার্থীরা আগামী ৩১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে দেওয়া নিয়মাবলী অনুসারে অনলাইনে আবেদন করতে পারবেন বলে জানান মাহবুবুল আলম। তিনি আরও বলেন, এবার মূল আসনের অতিরিক্ত হিসেবে মুক্তিযোদ্ধা কোটায় ৫ শতাংশ, প্রতিবন্ধী কোটায় ১ শতাংশ, খেলাধুলা/সাংস্কৃতিক কোটায় ১ শতাংশ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় ১ শতাংশ এবং পোষ্য কোটায় ১ শতাংশ শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়া ৫০টি আসন বিদেশি শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত রয়েছে বলে জানান তিনি।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *