তলপেটের মেদ নিয়ে দুশ্চিন্তা?

প্রথম সকাল ডটকম: ফ্যাশন বলেন বা ফিটনেশ বাড়তি ওজনের ভার সবাই কমাতে চান। প্রোটিন ডায়েট, ইয়োগা, হাঁটা সবই করলেন এবং ওজনও কমাতে সক্ষম হলেন। তবে ওজন কমার অনুপাতে পেটের মেদ ঝরে খুবই সামান্য।

তার ওপর যদি হয় তলপেট, তাহলে তো কথাই নেই। ওপরের পেটের মেদ কমে গেলেও তলপেটের মেদ কমতেই চায় না। প্রেগন্যান্সি, অপারেশন নানা কারণে অনেকের এই সমস্যা হয় আরো কঠিন।

তাই অধৈর্য্য না হয়ে অল্প অল্প করে প্রতিদিন হালকা ব্যায়াম করাটাই শ্রেয়। তলপেটের জন্য বিশেষ ব্যায়াম জেনে নিন। সঠিক খাদ্যাভ্যাসের পাশাপাশি এই ব্যায়াম নিয়মিত করলে তলপেটের মেদ কমাতে সাহায্য করবে।

প্রথমে চিৎ হয়ে শুয়ে পড়ুন। দুই পা একসাথে করে ওপরে ওঠান, আবার নামান। ১৫ বার করুন। ১৫ বারে এক সেট, এভাবে তিন সেট করুন। প্রতি সেটের পর ১০ সেকেন্ড বিশ্রাম নিন। এবার শুয়ে শুয়ে সাইকেল চালান। কৈশরের কথা মনে করতে করতে দুই পা সাইকেল চালানোর মতো করে ঘুরাতে থাকেন। মজায় মজায় ব্যায়ামও হয়ে যাবে।

একই ভাবে ১৫ বারের তিন সেট করুন। একইভাবে শুয়ে থেকে এক পা ওপরে তুলুন, কিছুক্ষণ ধরে রেখে নামিয়ে ফেলুন। এবার অন্য পা ওপরে তুলুন। পা ওঠানো নামানোর সময় গতি হালকা রাখার চেষ্টা করুন। তাতে খানিকটা কষ্ট হবে, তবে মেদ ঝরতে সাহায্য করবে। এটিও তিন সেট।

সবশেষে শুয়ে থেকে দুই পা ৪৫ ডিগ্রি অ্যাঙ্গেলে তুলে ৩০ সেকেন্ড ধরে রাখুন। এভাবে ৪বার করুন। ব্যায়াম খুব কষ্টের হলে আগ্রহ খুব জলদি চলে যায়। কয়েকদিন করার পরেই খুব বেশি কঠিন মনে হয়। তাই এই সহজ ব্যায়ামগুলো দেওয়া হলো। সকালের শুরুতে বা বিকেলের অবসরে করে নিতে পারবেন খুব সহজে।

This website uses cookies.