মেডিকেলে ভর্তি ১৭ অক্টোবর থেকে : যা লাগবে

প্রথম সকাল ডটকম: মেডিকেল ভর্তি পরীক্ষা-২০১৭ এর ফলাফল প্রকাশ হয়েছে। ৯ অক্টোবর সোমবার বিকেল পৌনে ৬টায় এ ফল প্রকাশ করা হয়। এদিকে চলতি মাসের ১৭ অক্টোবর থেকে সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য নির্বাচিত ৩,৩১৮ জন ছাত্রছাত্রীর ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে।

এই ভর্তি কার্যক্রম চলবে ২৮ অক্টোবর পর্যন্ত। স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, একজন শিক্ষার্থী ভর্তিকৃত ছাত্রছাত্রীদের নীতিমালা অনুসারে মাইগ্রেশনের মাধ্যমে অন্য মেডিকেল কলেজে বদলি হতে পারবে। সেক্ষেত্রে পর্যায়ক্রমে তিনবার কেবলমাত্র মাইগ্রেশনের সুযোগ পাবেন তারা।

মেডিকেল কলেজে ভর্তি হতে যা যা প্রয়োজন:-  মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার একাডেমিক ট্রান্সক্রিপ্ট। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার সনদপত্র/প্রশংসাপত্র।

জেলা কোটার দাবির ক্ষেত্রে স্থানীয সিটি কর্পোরেশনের মেয়র/পৌরসভার চেয়ারম্যান/ইউনিযন পরিষদের চেয়ারম্যান অথবা ওযার্ড কমিশনা প্রদত্ত নাগরিক সনদপত্র। সদ্য তোলা পাসপোর্ট সাইজের চার কপি সত্যায়িত ছবি। মুক্তিযোদ্ধা কোটায় ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধার সার্টিফিকেট দাখিল করতে হবে।

উপজাতীয় প্রার্থীর ক্ষেত্রে সার্কেল চিফ এবং জেলা প্রশাসকের সনদ ও অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে সার্কেল চিফ বা জেলা প্রশাসকের সনদপত্র। উল্লেখ্য, এবছর পরীক্ষায় ৮০ হাজার ৮১৩ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ৪১ হাজার ১৩২ জন পাস করেছেন।

এর মধ্যে ৩ হাজার ৩১৫ জন পরীক্ষার্থী সরকারি ৩১ মেডিকেল কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন। গত ৬ অক্টোবর শুক্রবার সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের (২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *