রাবির ভর্তি পরিক্ষার সময়সূচি প্রকাশ

আবু সাঈদ সজল, (রাবি): রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার চূড়ান্ত সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ২২ অক্টোবর থেকে ২৬ অক্টোবর নয়টি অনুষদের ৫৭টি বিভাগ ও দুইটি ইনস্টিটিউটে পৃথক পৃথক ভাবে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। একাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্র্ার এ এইচ এম আসলাম হোসেন বলেন, গত কয়েক বছরে তুলনায় অধিক সংখ্যক ভর্তিচ্ছু আবেদন করায় (তিন লাখ ১৬ হাজার একশ বিশ জন) ইউনিটগুলোকে সাব-ইউনিটে ভাগ করে পরীক্ষা গ্রহণ করা হবে।

ভর্তিচ্ছুদের যাবতীয় তথ্যাদি তাদের মুঠোফোনে ক্ষুদে বার্তা আকারে পাঠানো হবে এবং তাদের প্রবেশপত্রে সব তথ্য থাকবে। ভর্তিচ্ছু সংখ্যা বেশি হলেও ক্যাম্পাসেই পরীক্ষা নেওয়া হবে। ঝামেলা এড়াতে বাইরে কোনো পরীক্ষা কেন্দ্র করা হয়নি। পাশাপাশি এবার পাঁচ শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। যেখানে গত বছরেও চার শিফটে নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

পরীক্ষার সময়সূচিতে উল্লেখ করা হয়, ‘আগামী ২২ অক্টোবর সকাল ৮:৩০ থেকে ৯:৩০ পর্যন্ত ইউনিট ‘ই-১, সকাল ১০:৩০ থেকে ১১:৩০ পর্যন্ত ‘ই’-২, দুপুর ১২:৩০ থেকে ১:৩০ পর্যন্ত ‘ই-৩, ২:৩০ থেকে ৩:৩০ পর্যন্ত ‘এ’-১, ৪:৩০ থেকে ৫:৩০ পর্যন্ত ইউনিট ‘এ’-২ এর পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৩ অক্টোবর সকাল ৮:৩০ থেকে ৯:৩০ পর্যন্ত ইউনিট ‘কে’, সকাল ১০:৩০ থেকে ১১:৩০ পর্যন্ত ইউনিট ‘বি’-১, দুপুর ১২:৩০ থেকে ১:৩০ পর্যন্ত ‘বি’-২, দুপুর ২:৩০ থেকে ৩:৩০ পর্যন্ত ‘ডি’-(বাণিজ্য), ৪:৩০ থেকে ৫:৩০ পর্যন্ত ইউনিট ‘ডি’-২ (অবাণিজ্য)।

২৪ অক্টোবর সকাল ৮:৩০ থেকে ৯:৩০ পর্যন্ত ইউনিট ‘এইচ’-১, সকাল ১০:৩০ থেকে ১১:৩০ পর্যন্ত ‘এইচ’-২, দুপুর ১২:৩০ থেকে ১:৩০ পর্যন্ত ‘এইচ’-৩, দুপুর ২:৩০ থেকে ৩:৩০ পর্যন্ত ইউনিট ‘জে’। ২৫ অক্টোবর সকাল ৮:৩০ থেকে ৯:৩০ পর্যন্ত ইউনিট ‘সি’-১, সকাল ১০:৩০ থেকে ১১:৩০ পর্যন্ত ‘সি’-২, দুপুর ১২:৩০ থেকে ১:৩০ পর্যন্ত ‘সি’-৩ ও ‘সি’-অবিজ্ঞান, দুপুর ২:৩০ থেকে ৪ টা পর্যন্ত ইউনিট ‘আই’।

২৬ অক্টোবর সকাল ৮:৩০ থেকে ৯:৩০ পর্যন্ত ইউনিট ‘এফ’-১, সকাল ১০:৩০ থেকে ১১:৩০ পর্যন্ত ‘এফ’-২, দুপুর ১২:৩০ থেকে ১:৩০ পর্যন্ত ‘এফ’-৩ ও ‘এফ’-অবিজ্ঞান, দুপুর ২:৩০ থেকে ৩:৩০ পর্যন্ত ‘জি’-১ এবং বিকেল ৪:৩০ থেকে ৫:৩০ পর্যন্ত ইউনিট ‘জি’-২ এর পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার কোটাসহ মোট চার হাজার সাতশ ১৩টি আসনের বিপরীতে আবেদন করেছে তিন লাখ ১৬ হাজার একশ বিশ জন ভর্তিচ্ছু।

এর মধ্যে ‘এ’ ইউনিটে ৩৩ হাজার ছয়শ ৮০, ‘বি’ ইউনিটে ৩১ হাজার আটশ ৬৯, ‘সি’ ইউনিটে ৪৯ হাজার একশ ৭৪, ‘ডি’ ইউনিটে ২২ হাজার পাঁচশ ২৬, ‘ই’ ইউনিটে ৪১ হাজার দুইশ ৩২, ‘এফ’ ইউনিটে ৩৯ হাজার নয়শ ৩৪, ‘জি’ ইউনিটে ২৮ হাজার সাতশ ৮৩, ‘এইচ’ ইউনিটে ৩৯ হাজার ছয়শ ২৬, ‘আই’ ইউনিটে চার হাজার ৩২, ‘জে’ ইউনিটে ১৩ হাজার ছয়শ ৪২ ও ‘কে’ ইউনিটে ১১ হাজার ছয়শ ২২ জন প্রার্থী আবেদন করেছে।

ফলে গড়ে প্রতি আসনের বিপরীতে প্রায় ৬৮ জন ভর্তিচ্ছুকে মেধার লড়াই করে ভর্তিও সুযোগ নিতে হবে। আগামী ৭ অক্টোবর দুপুর ১২টা থেকে ১১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। এছাড়া ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট (ধফসরংংরড়হ.ৎঁ.ধপ.নফ)-এ পাওয়া যাবে।

 

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *