সৌদিতে হজ মেডিকেল ক্লিনিকে সেবা নিয়েছেন ৬৪ হাজার হাজি

প্রথম সকাল ডটকম: চলতি বছর সৌদি আরবে বাংলাদেশ হজ অফিস মেডিকেল ক্লিনিক থেকে প্রায় ৬৪ হাজার হজযাত্রি ও হাজি চিকিৎসা সেবা নিয়েছেন। এবারই প্রথমবারের মতো স্বয়ংক্রিয় ব্যবস্থাপত্রের মাধ্যমে তাদের এ চিকিৎসা সেবা দেওয়া হয়।

সৌদিতে মেডিকেল ক্লিনিক থেকে চিকিৎসা সেবা গ্রহণকারীদের মধ্যে শতকরা ৭২ দশমিক ৬ ভাগ পুরুষ ও ২৭ দশমিক ৪ ভাগ নারী ছিলেন। এদিকে, গতকাল ২০ সেপ্টেম্বর পর্যন্ত সৌদি থেকে দেশে ফিরেছেন ৫৭ হাজার ৬৪৮ জন হাজি।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৭৫টি ও সৌদি আরব এয়ারলাইন্সের ৮৬টিসহ মোট ১৬১টি ফ্লাইটে তারা দেশে ফিরে আসেন। গত ৬ সেপ্টেম্বর থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হয়। চলবে আগামী ৫ অক্টোবর পর্যন্ত। ধর্ম মন্ত্রণালয় থেকে প্রকাশিত হজ বুলেটিন থেকে এসব তথ্য জানা গেছে।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় (ব্যবস্থাপনা সদস্যসহ) মোট ১ লাখ ২৭ হাজার ২২৯ জন হজে যান। ২০ সেপ্টেম্বর পর্যন্ত এদের মধ্যে সৌদি আরবে সর্বমোট ১৩৩ জন হজযাত্রী ও হাজির মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ১০৪ জন ও নারী ২৯ জন।

এই ১৩৩ জনের মধ্যে মক্কায় ১০১ জন, মদিনায় ১৪ জন, জেদ্দায় ২ জন ও মিনায় ১৬ জনের মৃত্যু হয়। সর্বশেষ ২০ সেপ্টেম্বর চট্টগ্রাম জেলার আনোয়ারা বেগম (৫৫) পবিত্র নগরী মক্কায় মৃত্যুবরণ করেন। তাঁর পাসপোর্ট নম্বর ছিল বিএইচ ০৫৬৩১১৬।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *