ত্রিপুরাতে মাদার টেরেসার মৃত্যুবার্ষিকী পালন

গোবিন্দ দেবনাথ,  (আগরতলা থেকে): মঙ্গলবার ত্রিপুরাতে মাদার টেরেসার মৃত্যুবার্ষিকী পালন করা হয়। এই উপলক্ষ্যে টেরেসার প্রতি শ্রদ্ধা নিবেদন করার জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করন আগরতলাস্থিত নির্মলা শিশুগৃহের সিস্টাররা।

সকালে  মাদারের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য একটি প্রার্থনা গান গেয়েছিলেন সিস্টাররা। পরে অনাথ  শিশুদের মধ্যে ফুল ও মিষ্টি বিতরণ করা হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠানও আয়োজন করা হচ্ছে। উল্লেখ্য, মাদার টেরেসা একজন রোমান ক্যাথলিক ধর্মীয় বোন এবং আলবেনিয়ান বংশোদ্ভূত মিশনারি ছিলেন। যিনি কলকাতায় তার জীবনের বেশিরভাগ সময়ই কাটিয়েছিলেন।

মাদার টেরেসা মিশনের মিশনারি্স অফ চ্যারিটির প্রতিষ্ঠা করেন। রোমান ক্যাথলিক ধর্মীয় মণ্ডলী, যা ২০১২ সালে ৪৫০০ এরও বেশি বোনদের অন্তর্ভুক্ত এবং ১৩৩ টি দেশে সক্রিয় রয়েছে। ১৯৭৯ সালে মাদার টেরেসাকে নোবেল পুরস্কার দেওয়া হয়।

মাদার টেরেসা প্রথমবার ১৯৭৭ সালে আগরতলায় এসেছিলেন যখন ত্রিপুরার মুখ্যমন্ত্রী ছিল নৃপেন চক্রবর্তী। নৃপেন চক্রবর্তী, দাতব্য প্রতিষ্ঠান এবং অনাথদের মিশনারিদের জন্য জমি এবং একটি বাসস্থান প্রদান করেন। ১৯৮০ সালে মাদারের সফরের সময় কুমারঘাটে একটি কুষ্ঠরোগ কেন্দ্র স্থাপিত হয়। ২০১০ সালে আগরতলাতে মাদার টেরেসার জন্ম শতবর্ষ উদযাপন শুরু হয়।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *