রায়পুরে মেঘনা নদীতে ধরা পড়ছে ঝাকে ঝাকে রুপালী ইলিশ

কবির হোসেন, (লক্ষ্মীপুর): লক্ষ্মীপুর জেলার রায়পুরে মেঘনা নদীতে পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় সাগর থেকে ছুটে আসছে ঝাকে ঝাকে রুপালী ইলিশ। এতে করে দিনে ও রাতে স্থানীয় হাট ও মাছঘাট গুলোতে ইলিশ মাছ বেচা-কেনার উৎসব চলছে।

জেলেরা জানায়, অমাবস্যাকে ঘিরে গত ১৯ আগষ্ট থেকে জালে ধরা পড়ছে প্রচুর ইলিশ মাছ। গত ২৩ আগষ্ট বুধবার রায়পুর উপজেলার হাজীমারা মাছঘাট, মেঘনা বাজার মাছঘাট, পানিওয়ালা মাছঘাট, পুরানবেড়ি মাছঘাট ও স্থানীয় হাট-বাজার ঘুরে দেখা গেছে, বাজারে দেশীয় প্রজাতীর কোন মাছ নেই।

ঝুড়িতে ঝুড়িতে শুধু ছড়াছড়ি। দামও ক্রেতা সাধারনের নাগালের মধ্যে। ১ কেজি ওজনের প্রতি পিছ ইলিশ মাছ বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৮০০ টাকায়। ২টা ১ কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকায়। স্থানীয়রা জানায়, নদীতে ইলিশ ধরা পড়লে রাতেও হাট জমজমাট থাকে। দিনে বিভিন্ন স্থান থেকে আগত মাছ ব্যবসায়ীদের চাপে মাছ ঘাটে ইলিশের দাম বেড়ে যায়।

রাতে মাছ ঘাট থেকে স্থানীয় মাছ ব্যবসায়ীরা তুলনামূলক কমদামে মাছ কিনে বাজারে তোলে। বাজার থেকে ক্রেতারাও কমদামে ইলিশ কিনে বাড়ী ফিরে। ইলিশের হাটে আসা জনৈক হুমায়ুন মিঝি বলেন, নদীতে প্রচুর ইলিশ মাছ ধরা পড়লে বাজারে ইলিশের দাম কমে যায়, তবে দিনের চেয়ে রাতে দাম কম থাকে। স্থানীয় মাছ ব্যবসায়ীরা বলেন, শহর থেকে আসা মাছ ব্যবসায়ীরা ঘাটে থাকলে ইলিশের দাম চড়া থাকে।

রাতে বাহিরের ব্যবসায়ীরা না থাকায় আমরা কম দামে ইলিশ কিনে বাজারে উঠাতে পারি ও সাধারন মাণুষের ক্রয়ক্ষমতার মধ্যে মাছ বিক্রয় করতে পারি। রায়পুর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বেলায়েত হোসেন বলেন, অমাবস্যাকে ঘিরে মেঘনা নদীতে পানির উচ্চতা বেড়েছে, এতে করে  সাগর থেকে নদীতে ইলিশ ছুটে আসছে। যে কারনে ইলিশের হাট এখন দিনে ও রাতে জমজমাট।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *