জাবিতে “২য় তথ্য ও প্রযুক্তি সমাবেশ” এর শুভ উদ্ভোধন

প্রিয়ংকেশ ভৌমিক,(জাবি প্রতিনিধি): “স্বপ্ন বঙ্গবন্ধুর,বাস্তবায়নে তথ্য প্রযুক্তি”-এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আইটি সোসাইটির আয়োজনে ১৮ই আগস্ট শুক্রবার বিকাল ৬টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে তথ্য প্রযুক্তি’ শীর্ষক তথ্য প্রযুক্তির ২য় সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, আধুনিক তথ্য প্রযুক্তি মানুষকে কাছে এনেছে। এখন পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে যে কারো সাথে মুহুর্তের মধ্যে তথ্য আদান প্রদান এবং যোগাযোগ করা যায়।

তিনি আরো বলেন, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে তথ্য প্রযুক্তি ব্যবহারের সুযোগ রয়েছে। জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে তথ্য প্রযুক্তি ব্যবহার করে এর উৎপাদন বাড়ানো যেতে পারে। সড়ক ও যোগাযোগ ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার সময় ও দূরত্ব একেবারেই কমে আসছে।  উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, আধুনিক তথ্য প্রযুক্তি দেশকে অনেক এগিয়ে নেবে।

নতুন প্রজন্মকে এই এগিয়ে নেয়ার দায়িত্ব নিতে হবে।  অধ্যাপক ড. এমদাদুল ইসলাম ‘তথ্য প্রযুক্তি সম্পর্কে বঙ্গবন্ধুর ভাবনা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন।

 অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক, সরকারের আইসিটি ডিভিশনের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, তথ্য প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার, জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে আবদুল মোমেন প্রমুখ। সমাবেশে তথ্য প্রযুক্তিবিদ মোস্তফা জব্বারকে আজীবন সম্মাননা স্মারক প্রদান করা হয়। এছাড়াও সমাবেশে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে ‘অবিনশ্বর তুমি’ শীর্ষক ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *