রাবিতে অল্প বৃষ্টিতে ব্যাপক জলাবদ্ধতা: ভোগান্তিতে শিক্ষক-শিক্ষার্থীরা

969আবু সাঈদ সজল, (রাবি): কয়েক ঘণ্টার টানা বৃষ্টিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ব্যাপক জলাবদ্ধতা দেখা দিয়েছে। ক্যাম্পাসের  প্রধান রাস্তাগুলো তলিয়ে হাটু পর্যন্ত পানি হয়ে গেছে।

এতে করে ভোগান্তিত পড়েছেন বিশ্ববিদ্যায়ের হাজার হাজার শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা। একই সঙ্গে সমস্যায় পড়েছেন ক্যাম্পাসের ভেতরের রিকশা চালকরা।

জলাবদ্ধতার জন্য ক্যাম্পাসের অপরিচ্ছন্ন ড্রেনেজ ব্যবস্থাকে দায়ী করছেন শিক্ষার্থীরা। ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর, পরিবহণ মার্কেট, শহীদুলহ কলা ভবন, চতুর্থ বিজ্ঞান ভবনের সামনের রাস্তা, বিনোদপুর গেট থেকে ক্যাম্পাসের ভেতরে আসার রাস্তা, বাস স্ট্যান্ড, হবিবুর রহমান হলের সামনের রাস্তাও শের-ই-বাংলা হলের সামনের রাস্তা ক্যাম্পাসের পশ্চিম পার্শের রাস্তায় পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

ফলে শিক্ষক-শিক্ষার্থীরা স্বাভাবিক চলাচল ব্যাহত হচ্ছে। শিক্ষার্থীরা বলছেন, ‘বিশ্ববিদ্যালয়ের ড্রেনেজ ব্যবস্থা খুবই খারাপ। একটু বৃষ্টিতেই ক্যাম্পাসে জলাবদ্ধতার সৃষ্টি হয়। প্রতি বছর এই সময়ে কয়েক ঘণ্টার বৃষ্টিতে জলাবদ্ধতার সৃষ্টি হলেও প্রশাসন কোন উদ্যোগ গ্রহণ করে না। ফলে আমাদের ভোগান্তিতে পড়তে হয়। এ অবস্থা থেকে মুক্তি পেতে বিশ্ববিদ্যালয়ের ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন জরুরি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক মো. মিজানুর রহমান বলেন, ‘ক্যাম্পাসে যে ড্রেনেজ ব্যবস্থা রয়েছে সাধারণ বৃষ্টিতে কোনো ধরণের সমস্যা সৃষ্টি হয় না। কিন্তু সকাল থেকে বৃষ্টি হওয়ায় রাজশাহী শহরসহ আমাদের ক্যাম্পাসে সাময়িক জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নের জন্য মাস্টার প্লান রয়েছে, বাস্তবায়িত হলে ভারী বৃষ্টিতেও তখন জলাবদ্ধতা সৃষ্টি হবে না।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *