যেসব দেশ গুলোতে রোজা রাখতে হবে ২১ ঘণ্টা

প্রথম সকাল ডটকম ডেস্ক: আর মাত্র দুই দিন পরেই আসছে পবিত্র মাহে রমজান। মুসলমানদের জন্য মাহে রমজানের রোজা আল্লাহতালা ফরজ করেছেন। কিন্তু দেখা যায় প্রতি বছরই বিশ্বের অনেক অঞ্চলে দীর্ঘ সময় ধরে রোজা পালন করতে হয়।

কারণ ওই সব অঞ্চলে দিন বড় হয়। এর ধারাবাহিকতায় এ বছর পবিত্র রমজান মাসে মধ্যপ্রাচ্য ও পারস্য উপসাগরীয় দেশসমূহের মুসলমানদের দীর্ঘ ১৭ ঘণ্টা রোজা রাখতে হবে।

শুধু তাই নয়; এর চেয়েও বেশি সময় ধরে রোজা রাখতে হবে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশসমূহের মুসলমানদের। উত্তর ইউরোপের স্ক্যান্ডিনেভিয়ার অঞ্চলসমূহের মুসলমানরা এবার ২০ ঘণ্টার অধিক সময় ধরে রোজা পালন করবেন।

২০ ঘণ্টার অধিক সময় ধরে আরও যেসব অঞ্চলের লোকদের রোজা পালন করতে হবে, তা হলো- নরওয়ে, ফিনল্যান্ড ও সুইডেন। কারণ এসব দেশে কিছু সময়ের জন্য সূর্য ওঠে মাত্র। সুইডেনের উত্তর দিকের শেষ প্রান্তের শহর ক্রোনায় কয়েক মিনিটের মধ্যে সূর্য অস্ত যায় অথবা সেখানকার মুসলমানরা সূর্যাস্ত দেখতে পায় না।

এ কারণে যেসব অঞ্চলের মুসলমানরা আশপাশের দেশসমূহ অথবা মক্কার সময়সূচি অনুসরণ করে বলে জানা যায়। আর এবারে সব থেকে কম সময় রোজা রাখবেন আবার লাতিন আমেরিকার মুসলমানরা সবচেয়ে কম সময় অর্থাৎ ১০ ঘণ্টা রোজা রাখতে হবে এবং ইউরোপের উত্তরাঞ্চলে বসবাসরত মুসলমানদের ২১ ঘণ্টা রোজা রাখতে হবে।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *