নিরবিচ্ছিন্ন ওয়াই-ফাই : তথ্য সেবা হতে বঞ্চিত রাবি শিক্ষার্থীরা

আবু সাঈদ সজল, (রাবি সংবাদদাতা): রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)আবাসিক হলগুলোতে ওয়াই-ফাই সংযোগ থাকলেও অনুন্নত ও স্বল্প রাউটারের কারণে ইন্টারনেট অসুবিধায় তথ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছেন অধিকাংশ শিক্ষার্থীরা।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের অনেক বিভাগেই এখনো সবসময় থাকেনা ইন্টারনেট সংযোগ। মতিহার হলের আবাসিক শিক্ষার্থী জিওন মাহমুদ মনে করেন ইন্টারনেট ব্যবস্থা ভালো না হওয়ায় তথ্য সেবা থেকে পিছিয়ে পড়ছেন শিক্ষার্থীরা।

তিনি বলেন, এ হলের ওয়াই-ফাই ব্যবস্থা অনেক খারাপ। হলের বিভিন্ন ব্লকে একেবারেই ইন্টানেট সংযোগ পায় না। রাউটারের কাছ হতে দূরবর্তী রুম গুলোতে কোনোমতে সংযোগ পেলেও ওয়াই-ফাই সার্ভারে কোনো গতি থাকে না।

এ কারণে আমরা তথ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছি। উন্নতমানের কিছু রাউটার বাড়ালেই এ সমস্য সমাধান হওয়া সম্ভব। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক শিক্ষার্থী মাজিদ মিঠু বলেন, ওয়াই-ফাই সার্ভার কম হওয়ায় ইন্টারনেট ব্যবহার করতে গেলে গতি পাওয়া যায় না। সেক্ষেত্রে নেটে বসে সময় অপচয় ছাড়া আর কিছুই হয় না।

এদিকে ছাত্র হলগুলোর মতো ছাত্রী হলের অবস্থাও একই রকম। রহমতুন্নেসা হলের আবাসিক শিক্ষার্থী ফাতেমা বারী চৈতী বলেন, আমাদের হলের ওয়াই-ফাই রাউটার গুলো প্রায়ই নষ্ট হয়ে থাকে। আর মাঝে মধ্যে স্বল্প গতি সম্পন্ন ইন্টারনেট সংযোগ পাওয়া গেলেও বেশিরভাগ সময় সংযোগ একেবারেই পাওয়া যায় না।

কিছু উন্নত মানের ওয়াই-ফাই রাউটার বাড়িয়ে আমাদের ইন্টারনেট ভিত্তিক তথ্যসেবা নিশ্চিত করা উচিত। বিশ্ববিদ্যালয়ের ইন্টারনেট ব্যবস্থার এই অবস্থা সম্পর্কে জানতে চাইলে কম্পিউটার সেন্টারের প্রশাসক খাদেমুল ইসলাম মোল্যা বলেন, হলের ওয়াই-ফাই রাউটারগুলো মানসম্মত নয় যার কারনে সমস্যাগুলো হয়ে থাকে।

আর হলের ওয়াই-ফাই ব্যবস্থা আমাদের কম্পিউটার সেন্টারের দায়িত্বে নেই। তবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসির) সাথে এ ব্যাপারে একটি চুক্তি হতে যাচ্ছে। আশা করা যায় সেখান থেকে বড় বাজেট পেলে এসব সমস্যা অতি দ্রুত সমাধান করা সম্ভব হবে।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *