ফেসবুককে ১১০ মিলিয়ন ইউরো জরিমানা

প্রথম সকাল ডটকম ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে একশ ১০ মিলিয়ন ইউরো জরিমানা করেছে ইউরোপিয়ান কমিশন (ইসি)। ২০১৪ সালে হোয়াটসঅ্যাপের সঙ্গে চুক্তির সময় বিভ্রান্তিকর তথ্য দেয়ায় বৃহস্পতিবার এই জরিমানা করা হয়।

২০১৪ সালে ফেসবুক জানিয়েছিল, দুটি কোম্পানির ব্যবহারকারী অ্যাকাউন্টের মধ্যে সাদৃশ্যগুলো স্বয়ংক্রিয়ভাবে সংযোগ স্থাপন করতে পারবে না।

ইউরোপিয়ান কমিশনের কমিশনার মার্গারেথ ভেসটাগের বলেন, ভুল তথ্য দেয়ার কারণে ফেসবুককে একশ ১০ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছে।

এই সিদ্ধান্ত ইইউতে অবস্থানরত কোম্পানিগুলোকে একটি পরিষ্কার বার্তা দিয়েছে। এখানে কোনো কোম্পানি কাজ করতে চাইলে অবশ্যই সব নিয়ম মেনে চলতে হবে। একইসঙ্গে তাদের সঠিক তথ্যও দিতে হবে বলে মন্তব্য করেন তিনি। জরিমানার বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৪ সালের ওই ভুলগুলো ইচ্ছাকৃত ছিল না।

ইউরোপিয়ান কমিশনকে তারা সচরাচর সব রকম তথ্য দিয়ে আসছে। তবে জরিমানার মধ্য দিয়ে এই ঘটনার অবসান হবে বলেও মনে করেন তারা। ফেসবুকের একজন মুখপাত্র জানান, ইইউ-এর সঙ্গে যুক্ত হওয়ার পর থেকেই আমরা প্রতিটি ক্ষেত্রে সঠিক তথ্য দিয়ে এসেছি। ভুলবশত ২০১৪ সালে ওই ঘটনা ঘটেছে।

তবে ইউরোপিয়ান কমিশন আমাদের নিশ্চিত করেছে দুই সংস্থার সম্পর্কের ক্ষেত্রে এই ঘটনা কোনোরকম প্রভাব ফেলবে না। প্রথমবারের মতো ইউরোপিয়ান কমিশন ভুল তথ্য দেয়ার দায়ে কোনো প্রতিষ্ঠানকে জরিমানা করল। দুর্ভাগ্যবশত সেই কোম্পানিটি সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *