বাংলাদেশে কাল বন্ধ হচ্ছে এখানেই.কম

প্রথম সকাল ডটকম: টেকসই এবং লাভজনক ব্যবসা করতে না পারায় বাংলাদেশে অনলাইন ক্লাসিফাইড মার্কেটপ্লেস এখানেই.কম আগামীকাল ১৭ মে বুধবার বন্ধ হয়ে যাচ্ছে। নরওয়ের প্রতিষ্ঠান শিবস্টেড, নেসপারস এবং টেলিনরের যৌথ মালিকানায় পরিচালিত এই প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা ১৬ মে মঙ্গলবার টেলিনরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

তবে এখানেই.কমের সকল কর্মী তাদের কোম্পানি পলিসি অনুযায়ী যাবতীয় দেনা-পাওনা, ভাতা এবং অন্যান্য সুবিধা পাবেন বলেও সেখানে উল্লেখ করা হয়েছে।

এই রিপোর্ট লেখার সময় বাংলাদেশে এখনো তাদের ক্লাসিফাইড ওয়েবসাইটটি লাইভে দেখা গেছে এবং সরাসরি এখানেই.কমের সাইটে এ ধরনের কোনো তথ্য প্রকাশ করা হয়নি। প্রসঙ্গত, ২০০৬ সালে ‘সেলবাজার ডটকম’ নামে যাত্রা শুরু করে এই ক্লাসিফাইড ওয়েবসাইটটি।

এরপর ২০১৪ সালের ৩ জুন ‘এখানেই ডটকম’ নামে রি-ব্রান্ডিং শুরু করে প্রতিষ্ঠানটি। একই বছরে ১৩ নভেম্বর আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল এখানেই ডটকম ও ওএলএক্স একীভূত হতে চলেছে।  প্রতিষ্ঠান দুটির মাদার কোম্পানি আনুষ্ঠানিক সমঝোতা স্বাক্ষর করেছে। বাংলাদেশ ছাড়াও আরও চারটি দেশে তাদের এই একীভূত চুক্তিটি কার্যকর করা হবে।

বাংলাদেশ ছাড়া সমঝোতার অধীনে আনা বাকি দেশগুলো হল- ব্রাজিল, ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ড।  তৎকালীন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে বলা হয়েছিল, ‘সমঝোতা অনুযায়ী বাংলাদেশে ওএলএক্স এবং এখানেই.কম ছাড়া ব্রাজিলে ওএলএক্স এবং বমনেগোশিও, ইন্দোনেশিয়ায় ওএলএক্স এবং বার্নিয়াগা, থাইল্যান্ডে এসটি৭০১.কম এবং ওএলএক্স একই প্লাটফর্মে কাজ করবে।

দেশগুলোতে গত কয়েক বছর ব্যবসায়িক আধিপত্য বিস্তারে জলের মতো অর্থ ঢালার পর এ সিদ্ধান্তে পৌঁছাল প্রতিষ্ঠানগুলো। তবে বাংলাদেশে এই সমঝোতা চুক্তির কোনো প্রতিফলন দেখা যায়নি। বাংলাদেশ থেকে এখানেই.কমের সাথে সংশ্লিষ্টরা প্রতিষ্ঠানটির বন্ধের বিষয়ে কেউ কোনো মন্তব্য করতে রাজি হননি।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *