ভুয়া খবর বোঝার উপায় নিয়ে সংবাদ মাধ্যমে ফেসবুকের বিজ্ঞাপন

প্রথম সকাল ডটকম ডেস্ক: সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যম ফেসবুক এবার ভুয়া খবর শনাক্ত করতে যুক্তরাজ্যের সংবাদ মাধ্যমকেই বেছে নিয়েছে। প্রতিষ্ঠানটি সম্প্রতি দ্য টাইমস, দ্য গার্ডিয়ান ও ডেইলি টেলিগ্রাফে ভুয়া খবরবিরোধী বিজ্ঞাপন প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

প্রকাশিত এই বিজ্ঞাপনে কোনো একটি প্রতিবেদনকে সত্য হিসেবে ধরে নেওয়ার আগে যাচাই করা উচিত এমন ১০টি নির্দেশনার একটি তালিকা দেওয়া হয়েছে। মিথ্যা সংবাদ শনাক্তে ফেসবুকের দেওয়া ১০টি পরামর্শ হলো:-

> শিরোনাম সন্দেহপ্রবণ কিনা দেখুন। >> ইউআরএল বা ওয়েব অ্যাড্রেস ভালোভাবে দেখুন। >> উৎস যাচাই করুন। >> অস্বাভাবিক কোনো ফরম্যাটিং হয়েছে কিনা দেখুন। >> ছবিগুলো বিবেচনা করুন। >> তারিখ দেখুন। >> প্রমাণ যাচাই করুন। >> অন্যান্য প্রতিবেদনগুলোও দেখুন। >> প্রতিবেদনটি কোনো কৌতুক কিনা? >> কিছু প্রতিবেদন ইচ্ছাকৃতভাবেই মিথ্যা (ব্যাঙ্গাত্মক)।

যুক্তরাজ্যে রাজনৈতিক চাপে রয়েছে ফেসবুক। ৮ জুন যুক্তরাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নির্বাচনে ভুয়া খবরের প্রভাব নিয়ে শঙ্কায় আছেন সংশ্লিষ্টরা। বিশেষজ্ঞরা বলছেন, ফেসবুকে বিস্তার করা ভুয়া খবর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল নির্বাচন ও ব্রিটেনের গণভোটে নেতিবাচক প্রভাব ফেলতে ভূমিকা রেখেছে। যুক্তরাজ্যের নির্বাচনে এমনটি হতে পারে বলে ধারণা করছেন তারা।

যুক্তরাজ্যের ফেসবুকের নীতিমালাবিষয়ক পরিচালক সায়মন মিলনার বলেন, ‘মানুষ ফেসবুকে সঠিক তথ্য দেখতে চায় আর আমরাও তাই।’ এছাড়াও ফেসবুক ভুয়া খবর শনাক্তে ‘ফুল ফ্যাক্ট’ আর ‘ফার্স্ট ড্রাফট’ নামের দুটি থার্ড পার্টি ফ্যাক্ট চেকার প্রতিষ্ঠানকে ‘সমর্থন’ দিচ্ছিল বলেও বলেন তিনি। সূত্র: বিবিসি

This website uses cookies.