১২ থেকে ভোর ৬টা পর্যন্ত ফেসবুক বন্ধ কথা ভাবছে সরকার

প্রথম সকাল ডটকম: শিক্ষার্থীদের আরও বেশি পড়াশোনায় মনযোগী করে তুলতে মধ্যরাত থেকে ভোর ৬টা পর্যন্ত বাংলাদেশে ফেসবুক বন্ধ রাখার ব্যাপারটি পর্যালোচনা করছে সরকার। একই সময়ে কার্টুন চ্যানেলগুলোও বন্ধ রাখার কথা ভাবছে সরকার।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ গত ২৩ মার্চ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়ে আলাদা করে চিঠি পাঠিয়ে তাদের মতামত জানতে চেয়েছে। তাদের মতামতের ভিত্তিতে সরকার পরবর্তী ব্যাবস্থা নেবে।

গত বছর জুলাই মাসে অনুষ্ঠিত জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে এ বিষয়টি উত্থাপন করার প্রেক্ষাপটে মন্ত্রীপরিষদ বিভাগ এ চিঠিটি পাঠায়। মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব ড. ফারুক আহমেদ ওই চিঠিতে স্বাক্ষর করেছেন।

তিনি বলছেন, ‘ফেসবুক ব্যবহার করা তথ্যপ্রযুক্তির জন্য একটি সার্বজনিন ব্যাপার। কিন্তু সারা রাত ধরে ফেসবুক ব্যবহার করার ফলে আমাদের শিক্ষার্থীদের অনেক ক্ষতি হচ্ছে। এছাড়া আমাদের তরুণ প্রজন্ম কাজের ক্ষমতা এবং কাজের সময় নষ্ট করছে। ড. ফারুক আহমেদ আরও বলেন, ‘আমাদের শিশুরা মধ্যরাতে কার্টুন চ্যানেল দেখে আসক্ত হয়ে যাচ্ছে।

ফলে তারা তাদের পড়াশোনায় মনযোগী হতে পারছে না। এতে করে তাদের মনে ও শরীরে প্রভাব পড়ছে। এসব কথা চিন্তা করেই আমরা মধ্যরাত থেকে ভোর ৬টা পর্যন্ত ফেসবুক এবং কার্টুন চ্যানেল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। চিঠির সত্যতা স্বীকার করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের নতুন সচিব শ্যাম সুন্দর শিকদার জানিয়েছেন, আমরা মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ ধরনের একটি চিঠি পাঠিয়েছি।

মধ্যরাত থেকে ভোর ৬টা পর্যন্ত ফেসবুক বন্ধ রাখার ব্যাপারে আমরা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) মতামত পাওয়ার পর যথাযথ ব্যবস্থা গ্রহণ করবো।

এ ব্যাপারে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ‘ফেসবুক বন্ধ রাখার ব্যাপারে চিঠি পেয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আলোচনা করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো। তবে আমি অবিভাবকদের বলবো, কার্টুন দেখা বা ফেসবুকিং করা খারাপ কিছু নয় তবে আপনারা আপনাদের সন্তানদের মনিটর করুন।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *