লেবু খাবেন কেন?

প্রথম সকাল ডটকম ডেস্ক: লেবুর রয়েছে অনেক গুণ। লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি সুস্থ রাখে কিডনি। এছাড়া নিয়মিত লেবু খেলে কমে স্ট্রোক ও ক্যানসারের ঝুঁকি।

ভিটামিন সি এর পাশাপাশি লেবুতে রয়েছে ভিটামিন বি৬, এ, ফলেট, কপার, ম্যাগনেসিয়াম, ফসফরাস, প্রোটিনসহ আরও অনেক পুষ্টি উপাদান। জেনে নিন প্রতিদিন লেবু খাওয়া জরুরি কেন।

লেবুতে রয়েছে শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান যা ত্বকের সুরক্ষায় সাহায্য করে। ডায়েট চার্টে লেবু রাখতে পারেন। এটি শরীরে মেদ জমতে দেয় না। লিভার পরিষ্কার রাখে লেবু।

লেবু দিয়ে স্বাস্থ্যকর বিভিন্ন পানীয় বানিয়ে পান করতে পারেন। দাঁতের ব্যথায় তাৎক্ষণিক আরাম পেটে লেবুর রস কার্যকরী। লেবুর খোসা চিবিয়ে খাওয়া দাঁতের জন্য ভালো। এতে ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর হয় দাঁত থেকে।  লেবুর অ্যাসিডিক ধরন পিএইচ লেভেল নিয়ন্ত্রণে সাহায্য করে।

লেবুতে থাকা পটাসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে। ঠাণ্ডা লাগা ও সর্দি থেকে মুক্তি পেতে নিয়মিত লেবু খান। লেবুতে থাকা ভিটামিন সি এ ধরনের রোগ থেকে সুরক্ষা দেবে। হজমের গণ্ডগোল দূর করতে পারে লেবু। গবেষণায় দেখা গেছে, নিয়মিত লেবু খেলে দূরে থাকা যায় ক্যানসারের মতো বড় রোগ থেকেও। তথ্য: বোল্ডস্কাই

This website uses cookies.