এবার বন্ধ হবে ফেসবুকের ভুয়া অ্যাকাউন্ট

প্রথম সকাল ডটকম ডেস্ক: সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যম ফেসবুক তাদের প্ল্যাটফর্মে ভুয়া অ্যাকাউন্ট শনাক্ত করে বন্ধ করার পদক্ষেপ নিয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ব্যবহারকারীর আচরণ বিশ্লেষণ করে অ্যাকাউন্ট মুছে দেওয়া বা নিষ্ক্রিয় করার মতো পদক্ষেপ নিতে পারে ফেসবুক।

দেখা গেছে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, সৌদি আরব ও অন্যান্য কিছু দেশে ফেসবুকের ভুয়া অ্যাকাউন্ট বেশি খোলা হয়। এ ছাড়াও এক ব্লগ পোস্টে ফেসবুক জানিয়েছে, ফ্রান্সে আসন্ন নির্বাচনকে সামনে রেখে তারা প্রায় ৩০ হাজার ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে।

সব অ্যাকাউন্ট নয়, তবে কিছু অ্যাকাউন্ট সরিয়ে নেওয়া হচ্ছে। ফেসবুকের সিকিউরিটি টিমের সদস্য শবনম শেখ এক ব্লগ পোস্টে বলেছেন, ‘ফেসবুকে যখন কেউ নিজের প্রতিনিধিত্ব করেন, তখন তিনি বাস্তব জীবনের মতো দায়িত্বশীলতা দেখান তবে ভুয়া অ্যাকাউন্টে এসব নিয়ম মানা হয় না। এখান থেকে স্প্যাম ছড়ায়। ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, ভুয়া অ্যাকাউন্ট বাছাই করতে শুরু করেছে তারা।

আর এখন থেকে ফেসবুকে একই পোস্ট বারবার দেওয়া, মেসেজ দিয়ে বিরক্ত করার মতো সন্দেহজনক আচরণ পর্যবেক্ষণ করবে ফেসবুক। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ফেসবুকে ভুয়া খবর ছড়ানোয় নির্বাচনে তার প্রভাব পড়ে এমন সমালোচনার মুখে পড়ে ফেসবুক। প্রসঙ্গত ফেসবুক সাম্প্রতিক সময়ে এই ভুয়া খবর ঠেকাতে নানা নতুন নতুন পদক্ষেপ নিয়ে আসছে।  সূত্র: রয়টার্স, সিবিএস

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *