রমজানে নানা স্বাদের শরবতের রেসিপি

প্রথম সকাল ডটকম ডেস্ক: পবিত্র রমজান মাস শুরু হয়েছে। আর ৩০ বছরের মধ্যে এবারের রোজায় দিন সবচেয়ে বেশি দীর্ঘ। তাছাড়া রোজা পড়েছে গরমের মৌসুমে। ফলে সারাদিনের দীর্ঘ রোজা রাখার পর ক্লান্তি দূর করতে ইফতারে এক গ্লাস ঠাণ্ডা শরবত যেন না হলেই নয়। শরবতে প্রাণটা জুড়িয়ে যায়। সুতরাং জেনে নিন, সুস্বাদু কয়েকটি শরবতের রেসিপি।

আদা লেবুর শরবত:- উপকরণ:  আদার রস ১ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, ঠাণ্ডা পানি ১ গ্লাস। প্রস্তুত প্রণালী: সব উপকরণ একসঙ্গে মিশিয়ে শরবত বানাতে হবে। ইফতারের সময় এই শরবত খুবই ভালো লাগবে।

শসার শরবত:- উপকরণ: শসা ২৫০ গ্রাম, ধনেপাতা কুচি আধা টেবিল চামচ, বিট লবণ সামান্য, চিনি সামান্য, কাঁচা মরিচ ১টি এবং পানি সামান্য। প্রস্তুত প্রণালী: শসার খোসা ছাড়িয়ে এবং বীজ ফেলে কুচি করে নিন। এরপর সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিতে হবে। এবার সুদৃশ্য একটা শরবতের গ্লাসে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন শসার শরবত।

আমের শরবত:- উপকরণ: পাকা আম কুচি এককাপ, চিনি স্বাদমতো, পানি আধাকাপ, লবণ এক চিমটি, পরিমাণমতো বরফ কুচি। প্রস্তুত প্রণালী: বরফকুচি বাদে সব উপকরণ একসঙ্গে ভালো করে ব্লেন্ড করে নিন। এবার বরফ কুচি দিয়ে পরিবেশন করুন আমের শরবত।

তরমুজের শরবত:- উপকরণ: তরমুজ কুচি দুইকাপ, চিনি ২ টেবিল চামচ, বিট লবণ আধা চা চামচ, লেবুর রস ২ চা চামচ, বরফ কুচি। প্রস্তুত প্রণালী: তরমুজ কুচিসহ সব উপকরণ মিশিয়ে ব্লেন্ড করে ফ্রিজে রেখে দিন। প্রয়োজনীয় ঠাণ্ডা হলে নামিয়ে এনে পরিবেশন করুন রঙিন এক গ্লাস ঠাণ্ডা তরমুজ শরবত।

আনারসের শরবত:- উপকরণ: আনারস কুচি ১ কাপ, বিট লবণ আধা চা চামচ, চিনি ২ চা চামচ, গোলমরিচের গুঁড়া ২ চা চামচ, পানি পরিমাণমতো। প্রস্তুত প্রণালী: আনারস কুচির সঙ্গে বিট লবণ, চিনি, গোল মরিচের গুঁড়া ও পানি একসঙ্গে ভালো করে মিশিয়ে ব্লেন্ড করে নিন। ব্যস, তৈরি হয়ে গেল আনারসের শরবত। এবার সুন্দর একটি গ্লাসে ঢেলে সাজিয়ে পরিবেশন করুন।

জামের শরবত:- উপকরণ: জাম ১ কাপ, পানি ১ কাপ, চিনি ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, অর্ধেক কাঁচামরিচ, পুদিনাপাতা কুচি, পরিমান মতো লবণ। প্রস্তুত প্রণালী: জাম বীচি থেকে আলাদা করুন। এবার অন্যান্য সব উপকরণ আর জাম একসঙ্গে ব্লেন্ড করে নিন। চাইলে ছেঁকে নিন অথবা না ছেঁকে নিলেও হবে। ফ্রিজে রেখে দিন ঠাণ্ডা হওয়ার জন্য। ঠাণ্ডা হলে ইফতারে পরিবেশন করুন।

বেলের শরবত:- উপকরণ: পাকা বেল, চিনি পরিমান মতো, দুধ পাউডার আধা কাপ ও ঠাণ্ডা পানি। প্রস্তুত প্রণালী: প্রথমে বেল ফাটিয়ে নিন। এরপর চামচ দিয়ে ভেতরের বেল বের করে নিন। সামান্য পানি দিয়ে মাখিয়ে নরম করুন। বেলের আঠা ও বিচি ফেলে ভালোভাবে চটকে চালুনিতে ছেঁকে নিন। এবার ঠাণ্ডা পানি যোগ করুন। দুধ পাউডার যোগ করতে পারেন। চিনি প্রয়োজন অনুযায়ী মিশিয়ে নিন। এবার বরফকুচি বাদে অন্য সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে গ্লাসে ঢেলে বরফকুচি মিশিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন।

ডাব পুদিনার শরবত:- উপকরণ: বড় ডাব ১টি (শাঁসসহ), পুদিনা পাতা কুচি করা আধা চা চামচ, বিট লবণ সামান্য, চিনি সামান্য, পাতলা করে কাটা ডাবের শাস ২ টেবিল চামচ, বরফ কুচি। প্রস্তুত প্রণালী: ডাবের পানির সঙ্গে অন্যান্য উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। এরপর ব্লেন্ডারে অল্প ব্লেন্ড করে নিন। গ্লাসে ঢেলে বরফ কুচির সঙ্গে পরিবেশন করুন।

বাঙ্গির শরবত:- উপকরণ: বাঙ্গির রস ১ কাপ, চিনি ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, বরফ কিউব পরিমাণমতো, লবণ এক চিমটি। প্রস্তুত প্রণালী: বাঙ্গি কুচি কুচি টুকরো করুন। বড় বাটিতে বাঙ্গির সঙ্গে চিনি মিশিয়ে রেখে দিন বেশ কিছুক্ষণ। লেবুর রস ও বরফ মিশিয়ে রাখুন আরও কিছুক্ষণ। বাঙ্গি থেকে পানি বের হয়ে শরবত হবে। এটা ছেকে ঢেলে নিন গ্লাসে। লবণ মেশান। বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

লেবু পুদিনা:- উপকরণ:  মাঝারি আকারের লেবু ২টা, পুদিনাপাতা ১০ গ্রাম, পানি ২৫০ মিলিলিটার, চিনি ২ টেবিল চামচ, বরফ কুচি। প্রস্তুত প্রণালী: প্রথমে লেবুর খোসা ফেলে টুকরো করে নিন। পুদিনাপাতা ধুয়ে কুচি করে কাটুন। ব্লেন্ডারে লেবু, পুদিনাপাতা, পানি, চিনি দিয়ে ভালোভাবে ব্লেন্ড করুন। ছাকনি দিয়ে ছেকে গ্লাসে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

তেঁতুলের শরবত:- উপকরণ: তেঁতুল, বিট লবণ, চিনি, কাঁচা মরিচ কুচি, ধনিয়া পাতা কুচি, শুকনা মরিচের গুড়া, ঠাণ্ডা পানি। প্রস্তুত প্রণালী:প্রথমে তেঁতুল থেকে বিচি আলাদা করে একটি পাত্রে তেতুল গুলে নিন। গোলানো তেঁতুলের সঙ্গে পরিমানমতো ঠাণ্ডা পানি মিশান।

এবার তেঁতুলের সঙ্গে একে একে পরিমানমতো চিনি, বিট লবণ, টেলে রাখা শুকনা মরিচের গুড়া, কাঁচা মরিচ কুচি ও ধনিয়া পাতা কুচি দিন এবং নেড়ে ১০ মিনিট রাখুন। তেঁতুলের মিশ্রনটি অন্য একটি পাত্রে ছাকনি দিয়ে ছেকে নিন। গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

আপেল ও মাল্টার শরবত:- উপকরণ: আপেল ১টি, মাল্টা ১টি, লবণ ১ চিমটি, চিনি ১ চা চামচ, পানি ১ গ্লাস, বরফ কুচি। প্রস্তুত প্রণালী: মাল্টার ভেতর থেকে রস বের করে তার সঙ্গে আপেল, লবণ, চিনি ও পানি মিশিয়ে একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে পরিবেশন করুন।

 

This website uses cookies.