মনের বিকাশের জন্য প্রয়োজনীয় বিষয় হচ্ছে জ্ঞান : অর্থমন্ত্রী

4প্রথম সকাল ডটকম (সিলেট): এখন থেকে প্রতি বছর সিলেটে বই মেলা আয়োজনের তাগিদ দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বাংলাদেশে বই মেলাসহ সামগ্রিক বিষয়ের কেন্দ্রায়ন বেশী এ কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, আমরা এটা জেলায় জেলায় নিয়ে যেতে চাই।

তিনি বলেন, জীবনের জয়গানের জন্য আমরা এটা করতে  চাই। কেননা,  মনের বিকাশের জন্য সবচাইতে প্রয়োজনীয় বিষয় হচ্ছে জ্ঞান। শনিবার দুপুরে সিলেট নগরীর রিকাবীবাজারস্থ মোহাম্মদ জিমনেশিয়ামে ৮দিনব্যাপী সিলেট বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাতীয় গ্রন্থ কেন্দ্র ও সিলেট জেলা জেলা প্রশাসন আয়োজিত এ গ্রন্থমেলায় বিশেষ অতিথি ছিলেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. একে আব্দুল মোমেন, কথা সাহিত্যিক ও কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মো: আখতারুজ্জামান, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার কামরুল আহসান ও মদনমোহন কলেজের অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাত্তাহ।

সিলেটের জেলা প্রশাসক মো: জয়নাল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠানে  শুভেচ্ছা বক্তব্য রাখেন-সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো: মনজুরুর রহমান এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহ-সভাপতি মাজহারুল ইসলাম। অর্থমন্ত্রী আরো বলেন, দেশের অর্থনীতি বর্তমানে মাহেন্দ্রক্ষণে দাঁড়িয়ে আছি।

আমরা অর্থনৈতিকভাবে উন্নতি করেছি ঠিকই, কিন্তু, তা বেশী দূর এগোবে না, যদি না তাতে জ্ঞানের পরশ পড়ে। এ প্রসঙ্গে তিনি বলেন, প্রিন্টিং শিল্পের মাধ্যমে জ্ঞান সমাজের সর্বত্র বিস্তৃত হয়। ইমদাদুল হক মিলন বলেন, বই থেকে সারা পৃথিবী তথা সমাজ-দেশ উপকৃত হয়। তিনি বলেন, একাত্তরে স্বাধীনতা না এলে আমরা এখানে আসতে পারতাম না, মাথা উঁচু করে দাঁড়াতে পারতাম না।

তিনি শিশুদের হাতে পরিবার থেকে বই তুলে দেয়ার আহ্বান জানান। অনুষ্ঠানে অন্যদের মধ্যে-সিলেটের পুলিশ সুপার নুরে আলম মিনা এবং সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদও বক্তব্য রাখেন। অনুষ্ঠান উপস্থাপনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট হোসাইন মোহাম্মদ হাই জাকী। মেলায় সব মিলিয়ে ৫১টি স্টল স্থান পেয়েছে। এর মধ্যে তিনটি সিলেটের আর বাকিগুলো ঢাকার।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *