জেনে নিন এক গ্লাস ঢেঁড়স পানির কি গুন

নিগার আলম: নানা রকম মজাদার সবজিগুলোর মধ্যে ঢেঁড়স অন্যতম। এর পিচ্ছিল ভাবের জন্য অনেকেই এটি পছন্দ করেন না। ঢেঁড়স দেখতে অনেকটা নারীর আঙুলের মত দেখতে হওয়ায় একে লেডিস ফিঙ্গার বলা হয়ে থাকে। এই পিচ্ছিল সবজিটির রয়েছে অনেক ঔষধি গুন।

দক্ষিন আপ্রিকায় এই সবজিটি কিডনি, ডায়াবেটিস, আ্যজমা এবং কোলেস্টেরল প্রতিরোধে ব্যবহার করা হয়। এক কাপ ঢেঁড়সে ২১ মিলিগ্রাম ভিটামিন সি, ২ গ্রাম প্রোটিন, ৬০ গ্রাম মিলিগ্রাম ম্যাগনেসিয়াম, ২৯৯ মিলিগ্রাম পটাশিয়াম, ৩ গ্রাম ফাইবার, ৩৩ ক্যালরি, ৭.৬ কার্বো হাইড্রেট, ৮০ মিলিগ্রাম ফলিক এসিড এবং ২ গ্রাম ফ্যাট আছে। লো ক্যালরি হওয়ায় এটি কোলেস্টেরল লেভেল কমিয়ে ওজন হ্রাস করে থাকে। এই ঢেঁড়স ভিজানো পানি প্রতিরোধ করে অনেকগুলো রোগ। উপকরণ:- ২টি ফ্রেশ ঢেঁড়স। ১ গ্লাস পানি।

যেভাবে তৈরি করবেন:- ১। প্রথমে ঢেঁড়সগুলোর মুখ এবং লেজের অংশ কেটে নিন। ২। এবার এক গ্লাস পানির মধ্যে কাটা ঢেঁড়স দিয়ে দিন। ৩। এভাবে সারা রাত রাখুন। ৪। সকালে খালি পেটে এটি পান করুন।

স্বাস্হ্য উপকারিতা:- ১। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ২। ব্লাড সুগার কমিয়ে দেয়, যা ডায়াবেটিস প্রতিরোধ করে। ৩। কোলেস্টেরল মাত্রা নিয়ন্ত্রণ রাখে। ৪। কিডনি রোগ প্রতিরোধ করে। ৫। অ্যাজমা প্রতিরোধে সাহায্য করে। ভাল ফল পেতে প্রতিদিন নাস্তার আগে খালি পেটে এটি পান করুন। এটি ডায়াবেটিস কমাতে সাহায্য করে, কোলেস্টেরল মাত্রা নিয়ন্ত্রণ করে কিডনি সুস্থ রাখে।

This website uses cookies.