যুক্তরাজ্যে পাওয়া কোরআন আবু বকরের (রা.)!

07 (4)প্রথম সকাল ডটকম ডেস্ক: যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ে পবিত্র কোরআনের একটি কপি পাওয়া গেছে। এই কপিটি সবচেয়ে প্রাচীন বলে ধারণা করা হচ্ছে।  এক হাজার ৩৭০ বছরের পুরোনো এই কোরআনের কপিটি মহানবী (সা.) এর সাহাবি হজরত আবু বকরের (রা.) হতে পারে।

যুক্তরাজ্যভিত্তিক দৈনিক ‘দি ইনডিপেনডেন্ট’ এর খবরে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম ফাউন্ডেশন ফর ইসলামিক স্টাডিজ’-এর ব্যবস্থাপনা পরিচালক জামাল বিন হুয়ারিব কোরআনটিকে হজরত আবু বকরের (রা.) মনে করছেন।

তাঁর মতে, এ ধরনের একটি নথি খুব কমসংখ্যক লোকের কাছেই সংরক্ষিত থাকতে পারে। সে হিসেবে হজরত আবু বকরের কাছেই কপিটি থাকার সম্ভাবনা বেশি। হুয়ারিব বিবিসিকে বলেন, ‘আমি বিশ্বাস করি, এই কোরআন আবু বকরের (রা.)।‘এটি এখন পর্যন্ত মুসলমানদের জন্য সবচেয়ে বড় আবিষ্কার’, বলে উল্লেখ করেন হুয়ারিব।

আমিরাতের এ গবেষকের মতে, বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ে পাওয়া কোরআনে ব্যবহৃত চামড়ার কাগজ এবং হাতের লেখাগুলো দেখে মনে হয়, ২০০ পাতার মূল কপিটি খুবই গুরুত্বপূর্ণ একজন ব্যক্তির জন্য তৈরি করা হয়। মহানবীর (সা.) পরিবারের বাইরে প্রথম ইসলাম গ্রহণকারী হিসেবে সুপরিচিত হজরত আবু বকর (রা.)। তিনি মহানবীর (সা.) বিশ্বস্ত সাহাবি ছিলেন। ৬৩২ হিজরিতে ইসলামের প্রথম খলিফা নির্বাচিত হন আবু বকর (রা.)। ৬৩৪ সালে মৃত্যুর আগে তিনি ২৭ মাস ক্ষমতায় ছিলেন।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *