রক্ত বাড়ায় কলার মোচা

ডাঃ ফারহানা মোবিন: সবজি বাজারে শোভা পাচ্ছে কলার মোচা। বর্তমান সবজি গুলোর মধ্যে দৃষ্টিনন্দন কলার মোচা আয়রনে ভরপুর। আয়রন দেহে রক্ত বাড়ায়। রক্তের মূল উপাদান হিমোগ্লোবিনকে করে শক্তিশালী। ত্বক, চুল ভালো রাখতে এই সবজির আয়রন রাখে গুরুত্বপূর্ণ অবদান। এতে ক্যালসিয়াম, আয়োডিন, ম্যাগনেশিয়ামের পরিমাণও রয়েছে যথেষ্ট। এই উপকরণগুলো দাঁতের গঠনেও রাখে অগ্রণী ভূমিকা।

তবে কলার মোচা বেশি খেলে কোষ্ঠকাঠিন্য তৈরি হয়। কলার মোচার খোসা খেতে হয় না। ভেতরের ফুলগুলো খেতে হয়। যেকোনো প্রকার রক্তশূন্যতার জন্য কলার মোচা ভীষণ জরুরি। এ ছাড়া এতে রয়েছে উচ্চমাত্রার ভিটামিন ‘এ’। রাতকানা রোগ আছে এমন শিশুদের জন্য কলার মোচা খুবই দরকারি।

গর্ভস্থ শিশুর প্রায় ৭০ ভাগ মস্তিষ্কের গঠন মায়ের পেটে থাকাকালে হয়ে যায়। তাই যেসব মা কলার মোচা, কাঁচকলার তরকারি নিয়মিত খান, তাঁদের রক্ত শূন্যতা সহজে আক্রমণ করে না। হাড়ের জটিল কোনো অপারেশনের পর বা প্লাস্টারের পর এই সবজির আয়রন রক্ত বাড়াতে এবং হাড় দ্রুত শক্তিশালী হতে সাহায্য করে।

মেনোপোজ হওয়া নারীদের হাড় শক্ত হওয়ার জন্যও দরকার এই সবজি। বয়স্ক নারী-পুরুষ ও বাড়ন্ত শিশু, খোলায়াড় বা যাঁরা শারীরিক পরিশ্রম বেশি করেন তাঁদের জন্য আশীর্বাদ স্বরূপ এই সবজি। তাই টাটকা খাওয়াটাই বুদ্ধিমানের কাজ।লেখক:-মেডিকেল অফিসার, গাইনী এ্যান্ড অবস, স্কয়ার হসপিটাল, ঢাকা।

This website uses cookies.