সিলেটে হযরত শাহজালাল (রহ.) এর ‘লাকড়ি তোড়া’ উৎসব কাল

P (1)প্রথম সকাল ডটকম (সিলেট): সিলেটে হযরত শাহজালাল (রহ.) এর দরগাহে বার্ষিক উরস উপলক্ষে প্রায় ৭০০ বছর ধরে প্রচলিত লৌকিক উৎসব ‘লাকড়ি তোড়া’ (কাঠ ভেঙে সংগ্রহ) বুধবার (১২ আগস্ট) অনুষ্ঠিত হবে। দরগাহের বার্ষিক ওরসের তিন সপ্তাহ আগে লাকড়ি সংগ্রহের এ আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

দরগাহ কমিটি সূত্র জানায়, বুধবার লাকড়ি তোড়া উৎসবে দরগাহ থেকে প্রায় চার কিলোমিটার দূরে লাক্কাতুরা ও মালনিছড়া চা-বাগানের মধ্যবর্তী স্থানে অবস্থিত একটি টিলার জঙ্গল থেকে লাকড়ি সংগ্রহ করা হবে। এই দিন সকাল থেকে হযরত শাহজালাল (রহ.) ভক্তরা দরগাহ শরীফে সমবেত হয়ে জোহরের নামাজের পরে মিছিল সহকারে সেখানে যাবেন।

সেখানে মিলাদ ও দোয়া অনুষ্ঠানের পর লাকড়ি নিয়ে পুনরায় দরগাহ শরীফে ফিরে আসবেন। দরগাহের মোতাওয়ালি ফতেহ উল্লাহ আল আমান জানান, জনশ্রুতি আছে শাহজালাল (রহ.) এর জীবদ্দশায় এভাবে লাকড়ি সংগ্রহ করে রান্না করা হতো। সেই ঐতিহ্য রক্ষা করে ৭০০ বছর ধরে উরসের তিন সপ্তাহ আগে লাকড়ি তোড়া সম্পন্ন হয়ে আসছে। ‘সংগ্রহ করা লাকড়ি নির্দ্দিষ্ট স্থানে জমা করে রাখা হয়। আর এসব লাকড়ি দিয়েই উরসে শিরনির রান্নায় ব্যবহার করা হয়ে থাকে। লাকড়ি তোড়া উৎসবে ভক্তদের শান্তিপূর্ণভাবে ও আদবের সঙ্গে যোগ দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন তিনি।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *