চুল নিয়ে শবনম মোস্তারী মমি’র ২টি টিপস

4 (8)প্রথম সকাল ডটকম: চুল পেকে যাওয়ার কারন: বয়স হলে চুলে পাক ধরা স্বাভাবিক এটা প্রাকৃতিক ব্যাপার। ঠিক কোন বয়সে চুলে পাক ধরবে, তা নির্ভর করে বংসগতির উপর। কিন্তু কোন বিশেষ কারনে অল্প বয়সেই যখন চুল পাকতে শুরু করে তখন দুশ্চিন্তায় পড়তে হয়।

কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে অযত্ন ও অবহেলা,অপুষ্টির কারনে অসময়ে চুলে পাক ধরে। শরীরে আইওডিন, ভিটামিন বি ও ক্যালসিয়াম ল্যাক্টেট এর অভাবেও চুল পাকতে পারে। এগুলোর অভাবে চুলের দ্বিতীয় স্তর বা কর্টেক্স এ বরনোকোষ তৈরি বন্ধ হয়ে যায়, ফলে চুল সাদা হতে শুরু করে। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে হয়।

অনেক সময় কঠিন অসুখ ও তীব্র মানশিক আঘাতেও কম বয়সেই চুল সাদা হতে শুরু করে। তবে যারা চিন্তা বিদ বা বেশি মস্তিস্ক চালনা করেন, তাদের ক্ষেত্রে দ্রত চুল পাকা স্বাভাবিক। যে সব বন্ধুরা চুল পাকার কারন নিয়া পেজ এ প্রশ্ন করেছেন সবাই কে অনেক ধন্যবাদ।

স্বাস্থ্যহীন চুলের কারন ও প্রতিকার: বিশ্বব্যাপী বিশেষজ্ঞদের পরিসংখ্যান এ প্রমানিত হয়েছে যে, নিম্ন লিখিত কারনে অকালে চুল ঝরে যেতে পারে বা পেকে যেতে পারে। ১। দীর্ঘ সময় হেলমেট,টুপি ইত্যাদি পরে থাকা। ২।একেক সময়ে একেক ধরনের কেমিক্যাল ডাই ব্যাবহার করা। ৩। সঠিক ভাবে চুল পরিষ্কার না করা। ৪। খুশকি বা মাথার ত্বকের কোন রোগের কারনে। ৫। প্রায়শই ভেজা চুল।

৬। বংশগত কোন অসুখ বা অতিরিক্ত মানসিক চাপ। ৭। ঘুম ঠিকমত না হলে। চুল স্বাস্থ্যহীন হলে বা ঝরে যেতে থাকলে উপযুক্ত বিউটিশিয়ান ই পারে সঠিক কারন খুঁজে বের করে, তার উপযুক্ত ব্যাবস্থাদি দিয়ে আপনার চুলকে ঝরঝরে ও স্বাস্থ্যজ্জ্বল করে তুলতে। লেখক: (শবনম মোস্তারী মমি) হেয়ার রিবন্ডিং স্পেশালিষ্ট, ভেনাস বিউটি সেন্টার, রাজশাহি।

1 reply

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *