ঈদে রাধুন চিকেন সিরাজি বিরিয়ানি

প্রথম সকাল ডটকম ডেস্ক: ঈদ মানেই আনন্দ। আর এ আনন্দকে বাড়িয়ে দেয় বাড়িতে তৈরি নানা খবার। খাবারের আয়োজনের মাধ্যমেই ঈদের আনন্দকে বাড়িয়ে তোলা যায় শতগুণে। ঈদে তেমনি একটি খাবার চিকেন সিরাজি বিরিয়ানি।

চিকেন সিরাজি বিরিয়ানি:- উপকরণ: পোলাওর চাল ১/২ কেজি,  মুরগির মাংস (কিউব করে কাটা) ২৫০ গ্রাম, টক দই ১/২ কেজি, ডিম ৪ টি, এলাচ ৫-৬টি, শাহজিরা ১/২ চা চামচ, দারচিনি ৪ টি, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, আাদা বাটা ১ চা চামচ, রসুন বাটা  ১/২ চা চামচ, লবঙ্গ ৮ টি, পানি ১ লিটার, লবন ২ চা চামচ, পেঁয়াজ কাটা ১/৪ কাপ, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ,  মুরগীর কিমা ২৫০ গ্রাম, কিসমিস ও পেস্তা কুচি ২ টেবিল চামচ।

পদ্ধতি:- মুরগির মাংস আদা, রসুন, লবন দিয়ে মেরিনেট করে ১০মিনিট রাখুন। এরপর ২ টেবিল চামচ তেল দিয়ে রান্না করে করুন। অন্য হাড়িতে পেয়াঁজ, জিরা ও ধনে দিয়ে কিমা রান্না করে নিতে হবে এবং কষিয়ে রান্না হলে ১ টেবিল চামচ মাওয়া ঘি দিয়ে নামিয়ে নিতে হবে। এবার ডিম ফেটে পুডিং বানিয়ে বাটার দিয়ে ভেজে ছোট ছোট কিউব করে কাটতে হবে। একটি হাড়িতে ঘি দিয়ে লবঙ্গ, এলাচ, দারচিনি দিয়ে ১ কেজি পানি দিতে হবে। ফুটলে লবন ও চাল দিয়ে পোলাও রান্না করতে হবে। অন্য একটি হাড়িতে প্রথমে পোলাও তারপর কিমা আবার পোলাও, কিউব মাংস ও পুডিং দিয়ে পেস্তা-কিসমিস দিয়ে ওপরে পোলাও, বেরেস্তা দিয়ে ১ ঘণ্টা দমে বসাতে হবে। এরপর পরিবেশন। লেখক:- জাহিদ আনোয়ার

This website uses cookies.