ঈদের চিকেন বিরিয়ানি

প্রথম সকাল ডটকম ডেস্ক: ঈদের বাহারি খাবার। উপকরণ:- ১ কেজি মুরগী। ১/২ কেজি পোলাও এর চাল। আদা বাটা ২ চা চামচ। রশুন বাটা ২ চা চামচ। পিঁয়াজ বাটা ৪ টেবিল চামচ। পিঁয়াজ কুচি ১/২ কাপ। পানি ঝরানো ঘন টক দৈ ১/২ কাপ। লবণ স্বাদ অনুযায়ী। লাল মরিচ গুঁড়ো ১/২ চা চামচ। রাঁধুনি তেহারী মশলা ২ চা চামচ। কাঁচা মরিচ ৬-৭ টা। আস্ত গরম মশলা পরিমান মত। তেল পরিমানমত। ঘী ২ টেবিল চামচ। কেওড়া জল ১ চা চামচ। কিশমিশ ও বাদাম পরিমান মত।

প্রনালী:- মুরগী ধুয়ে কেটে জাফরানী খাবার রং-এ মাখিয়ে রাখবেন। * কড়াইতে তেল গরম করে তাতে গরম মশলা ফোঁড়ন দিয়ে পিঁয়াজ বাদামী করে ভেজে নিন।* এরপর সব মশলা দিয়ে সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। * তারপর মুরগীর টুকরোগুলো দিয়ে নাড়াচাড়া করে কিশমিশ ও বাদাম, সাথে পানি দিয়ে কষিয়ে নিন। * কষানো হলে সামান্য পানি দিয়ে, চুলার আঁচ কমিয়ে ঝোল কমিয়ে সামান্য চিনি ও রাঁধুনি বিরিয়ানি মশলা ও কেওড়া জল দিয়ে নামান।

নরমাল পোলাও যেভাবে রান্না করে সেভাবে পোলাও রান্না করে নিন। * তারপর একটি ডেকচিতে ১ লেয়ার পোলাও তার উপর রান্না করা মাংস, এক চামচ ঘী, সামান্য রাধুনী বিরিয়ানি মশলা ছিটিয়ে দিন। * আবারও পুনরায় একই ভাবে লেয়ার করে নিন। * এরপর ঢাকনা দিন। এবং ২০-২৫ মিনিট হাঁড়িটা দমে রাখুন। লেখক:- সানজানা সিরাজী

This website uses cookies.