সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সফল পরীক্ষা রাশিয়ার

প্রথম সকাল ডটকম ডেস্ক: রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সেদেশের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালিয়েছে। মস্কোকে সম্ভাব্য পরমাণু হামলা থেকে রক্ষা করার লক্ষ্যে এ ব্যবস্থা নির্মাণ করা হয়েছে।

সোমবার কাজাখস্তানের ‘স্যারি শাগান’ অঞ্চলে চালানো এ পরীক্ষার ভিডিও ফুটেজ প্রকাশ করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এতে দেখা যাচ্ছে, বরফাচ্ছাদিত একটি প্ল্যাটফর্ম থেকে আকাশে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হচ্ছে।

নতুন এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার নাম দেয়া হয়েছে পিআরএস-১এম। পরমাণু হামলা প্রতিহত করার লক্ষ্যে এর আগে রাশিয়ার কাছে ৫৩টি৬ নামের যে স্বল্প পাল্লার এন্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছিল এখন থেকে সেগুলোর পরিবর্তে নতুন এ ক্ষেপণাস্ত্র ব্যবহার করবে মস্কো।

রাশিয়ার অ্যারোস্পেস ফোর্সের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কমান্ডের উপ-প্রধান কর্নেল আন্দ্রে প্রিখোদকো বলেছেন, একটি নয়া আধুনিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। মার্কিন সরকার রাশিয়ার মোকাবিলায় নিজের পরমাণু অস্ত্রকে ‘আকারে ছোট ও আরো আধুনিক’ করার সিদ্ধান্ত নেয়ার পর রাশিয়া তার পরমাণু অস্ত্র বিধ্বংসী ব্যবস্থার পরীক্ষা চালানোর ফুটেজ প্রকাশ করল। পার্সট্যুডে।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *