কৃষি উৎপাদন তিনগুণ বেড়েছে : প্রধানমন্ত্রী

প্রথম সকাল ডটকম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশ আজ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। স্বাধীনতাপূর্বের তুলনায় বর্তমান সময়ে কৃষি উৎপাদন প্রায় তিনগুণ বৃদ্ধি পেয়েছে।

দেশের ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধি ও কৃষিজমির ক্রমহ্রাসমান পরিস্থিতিতে কৃষির নানাবিধ চ্যালেঞ্জ মোকাবেলা করে এটি অর্জন করা হয়েছে। এ অর্জনের পেছনে কৃষিবিদদের ভূমিকা অনস্বীকার্য।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) কৃষিবিদ দিবস উপলক্ষে সোমবার দেয়া এক বাণীতে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। দিবসটি উপলক্ষে দেশের কৃষিবিদ এবং কৃষিসংশ্লিষ্ট পেশার সঙ্গে জড়িত সকলকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘কৃষিবিদ ইনস্টিটিউশন, বাংলাদেশ কৃষির বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ দেশের গুণী কৃষিবিদ, স্বনামধন্য কৃষিপ্রতিষ্ঠান, সফল কৃষি উদ্যোক্তা ও সফল কৃষকদের ‘কেআইবি কৃষিপদক’ প্রদান করে কৃষিবিদদের নিজ নিজ ক্ষেত্রে আরো অগ্রণী ভূমিকা পালনে উৎসাহিত করছে।

বাণীতে তিনি কৃষিবিদ ইনস্টিটিউশন, বাংলাদেশ কেআইবি কর্তৃক কৃষিপদক ২০১৭ ও ২০১৮ প্রদানের উদ্যোগকে স্বাগত জানান। শেখ হাসিনা বলেন, কৃষিখাতে সর্বোচ্চ সাফল্য অর্জনের লক্ষ্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা প্রদানের ঘোষণা দেন। এটি দেশের কৃষি, কৃষক ও কৃষিবিজ্ঞানীদের জন্য ছিল এক ঐতিহাসিক মাইলফলক। ফলে অধিকতর মেধাবী শিক্ষার্থীরা কৃষি শিক্ষায় আগ্রহী হয়ে ওঠে।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *