ভারত থেকে বিশ্বকাপ-চ্যাম্পিয়ন্স ট্রফি সরিয়ে দেওয়ার হুমকি

প্রথম সকাল ডটকম ডেস্ক: ভারতীয় সরকার কর অব্যাহতি অনুমোদন না দেয়ায় আগেও কয়েকবার ক্ষতির সম্মুখীন হওয়া আইসিসি এবার নড়েচড়ে বসেছে।

ভারতীয় ক্রিকেট বোর্ডকে ক্রিকেটের সর্বোচ্চ এই সংস্থা জানিয়ে দিয়েছে, তাদের সরকার যদি কর অব্যাহতি না দেয় তাহলে আশেপাশের বিকল্প কোন দেশে ২০২১ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি ও ২০২৩ সালের বিশ্বকাপ আয়োজনের চিন্তা করছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে, ‘প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড রিচার্ডসন এবং অন্য কর্মকর্তাদের বলা হয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফি ও বিশ্বকাপের সময় ঠিক রেখে বিকল্প ভেন্যু খুঁজতে।

এদিকে পাকিস্তানে যেহেতু কোন আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয় না, তাই শ্রীলঙ্কা অথবা বাংলাদেশেও আয়োজন হতে পারে বলে শোনা যাচ্ছে। তবে ভারতের বিকল্প হিসেবে অন্য দেশকে এখনই নির্বাচন করছে না আইসিসি। আগামী ১২-১৬ মাসের ভেতর চূড়ান্ত সিদ্ধান্ত আসবে।

এর আগে ভারতে ২০০৬ সালের চ্যাম্পিয়নস ট্রফি ও ২০১১ সালের বিশ্বকাপে বড় অংকের লোকসান গুনতে হয়েছিল আইসিসিকে। লোকসান হয়েছিল ২০১৬ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপেও। আর যদি ভারতীয় সরকার কর অব্যাহতি না দেয় তাহলে চ্যাম্পিয়নস ট্রফি ও বিশ্বকাপ প্রতিটাতেই আইসিসির লোকসান হবে ১০০-১২৫ মিলিয়ন ডলার।

এই পরিমাণ আর্থিক ক্ষতি করে ভারতে আসরটি আয়োজন করতে চাচ্ছে না আইসিসি। ভারতীয় বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে শুক্রবার বৈঠক করে সেটি তাদের জানিয়ে দেওয়া হয়েছ।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *