৪৯ দিনে সংসদ হারিয়েছে সাতজন এমপি

প্রথম সকাল ডটকম: গত সংসদ অধিবেশন শেষ হওয়ার পর রোববার পর্যন্ত ৪৯ দিনে সাতজন এমপিকে হারিয়েছে জাতীয় সংসদ।

এদের মধ্যে চলমান জাতীয় সংসদের দুজন সংসদ সদস্য, একজন সাবেক ডেপুটি স্পিকার, একজন সাবেক গণপরিষদ সদস্য, তিনজন সাবেক সংসদ সদস্য রয়েছেন।

এছাড়াও এ সময়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বর্তমান ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মারা যান।

রোববার বিকেলে শুরু হওয়া জাতীয় সংসদের ১৯ অধিবেশন উপলক্ষে শোকপ্রস্তাব সংক্রান্ত বই থেকে এ তথ্য পাওয়া গেছে। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশন শুরুর দিন রাষ্ট্রপতি সংসদে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরে বক্তব্য দেন। জানা যায়, এ কয়দিকে ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের সংসদ সদস্য মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক, গাইবন্ধ্যা-১ আসনের সংসদ সদস্য গোলাম মোস্তফা, সাবেক ডেপুটি স্পিকার আখতার হামিদ সিদ্দিকী, সাবেক গণপরিষদ সদস্য ফজলুর রহমান ভূঁইয়া, সাবেক সংসদ সদস্য জয়নুল আবেদীন সরকার, কাজী নুরুজ্জামান সরকার ও গাজী আতাউর রহমান মারা যান।

আর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীও মারা যান। এছাড়াও ভাষা সংগ্রামী মুহম্মদ তকীয়ুল্লা, ভাষা সংগ্রামী জয়নাল আবেদীন, ভাষা সৈনিক অ্যাডভোকেট দলিল উদ্দিন, ভাষা সৈনিক আবদুল লতিফ, সংগীত শিল্পী ও বংশীবাদক বারী সিদ্দিকী, নৃত্যগুরুমাতা রাহিজা খানম ঝুনু. ওয়ালটন গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নজরুল ইসলামের মৃত্যুতে সংসদে গভীর শোক প্রকাশ করা হয়েছে।বর্তমান সংসদের দুজন এমপি মারা যাওয়ায় সংসদের রেওয়াজ অনুযায়ী শোক প্রস্তাব এনে এ বিষয়ে আলোচনার পর সংসদের বৈঠক মুলতবি করা হয়। এরপর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষণ দেবেন।

প্রসঙ্গত, সংসদের ১৮তম অধিবেশন ১২ নভেম্বর শুরু হয়েছিল। আর ১৯তম ও শীতকালীন অধিবেশন রোববার (৭ জানুয়ারি) বিকেল ৪টায় শুরু হয়েছে। সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশন শুরুর দিন রাষ্ট্রপতি সংসদে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরে বক্তব্য দেন। পরে রাষ্ট্রপতির ওই ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব জানাতে সাধারণ আলোচনা হয়।

 

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *