ব্রিটিশ নৌ-যুদ্ধযান কাতারে পৌঁছেছে

প্রথম সকাল ডটকম ডেস্ক: কাতার নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় অংশ নিতে ব্রিটিশ নৌ-বাহিনীর যুদ্ধযান এইচএমএস মিডলটন দোহায় পৌঁছেছে। কাতারের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, কাতার আমিরি নৌবাহিনীর সঙ্গে ব্রিটিশ রয়্যাল নৌবাহিনীর ওই যৌথ মহড়া দোহার নিজস্ব জলসীমায় অনুষ্ঠিত হবে।

মন্ত্রণালয় বলছে, ওই অঞ্চলের স্থিতিশীলতা ও নিরাপত্তা সুরক্ষাসহ সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে দুই দেশের নৌবাহিনীর এ যৌথ মহড়ার আয়োজন করা হয়েছে। দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি অনুযায়ী ব্রিটিশ রয়্যাল নৌবাহিনীর সঙ্গে কাতারের নৌবাহিনীর এই মহড়া অনুষ্ঠিত হবে।

এদিকে, কাতারের সঙ্গে আঞ্চলিক প্রতিবেশি দেশগুলোর সঙ্গে কূটনৈতিক উত্তেজনা কমিয়ে আনতে শনিবার দুই দিনের সফরে দোহায় পৌঁছেছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন-ইভস লি ডারিন। শনিবার কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুলরহমান আল থানির সঙ্গে বৈঠকে বসবেন তিনি।

বৈঠক শেষে কাতারের সঙ্গে সম্পর্কচ্ছেদকারী সৌদি আরব, কুয়েত ও সংযুক্ত আরব অামিরাত সফর করবেন তিনি। এর আগে কাতার সংকট সমাধানে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রী মধ্যপ্রাচ্য সফর করেন। এ তিন দেশের একই কৌশলের অংশ হিসেবে পররাষ্ট্রমন্ত্রী জিন-ইভস লি ডারিন মধ্যপ্রাচ্য সফর করছেন বলে ফরাসি পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *